এভারটনকে উড়িয়ে দিল লিভারপুল

ইংলিশ প্রিমিয়ার লিগে দুর্দান্ত গতিতে এগিয়ে চলা লিভারপুলের সামনে বাধা হতে পারল না এভারটন। মার্সিসাইড ডার্বিতে প্রতিপক্ষকে উড়িয়ে দিল ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2019, 10:13 PM
Updated : 4 Dec 2019, 10:51 PM

অবনমন অঞ্চলে থাকা এভারটনকে নিজেদের মাঠে ৫-২ গোলে হারিয়েছে লিভারপুল। লিগের একমাত্র অপরাজিত দলটির হয়ে জোড়া গোল করেন দিভোক ওরিগি। একটি করে গোল করেন জেরদান শাচিরি, সাদিও মানে ও জর্জিনিয়ো ভিনালডাম।

অ্যানফিল্ডে বুধবার রাতে ষষ্ঠ মিনিটে এগিয়ে যায় লিভারপুল। মানের রক্ষণচেরা পাস ধরে গোলরক্ষককে এড়িয়ে ফাঁকা জাল বল পাঠান তৎপর ওরিগি।

সপ্তদশ মিনিটে মানের আরেকটি দুর্দান্ত পাসে ছুটে গিয়ে স্লাইড করে ব্যবধান দ্বিগুণ করেন শাচিরি। আগের গোলের মতো এবারও এভারটনের কেউ চ্যালেঞ্জ জানাতে যাননি লিভারপুলের ফরোয়ার্ডদের।

খেলার ধারার বিপরীতে ২১তম মিনিটে ব্যবধান কমান মাইকেল কেইন। লিভারপুলের একজনের গায়ে লাগার পর ডি-বক্সে বল পেয়ে যান তিনি। খুব কাছ থেকে পরাস্ত করেন আদ্রিয়ানকে।

একের পর এক আক্রমণ করে যাওয়া লিভারপুল ৩১তম মিনিটে স্কোর লাইন ৩-১ করে ফেলে। দেজান লভরেনের উঁচু করে বাড়ানো বল পা দিয়ে নামিয়ে দ্বিতীয় স্পর্শে জালে পাঠান ওরিগি।

দুটি গোলে অবদান রাখা মানে ৪৫তম মিনিটে পান জালের দেখা। ট্রেন্ট অ্যালেকজান্ডার-আর্নল্ডের কাছ থেকে বল পেয়ে পরাস্ত করেন ইংলিশ গোলরক্ষক জর্ডান পিকফোর্ডকে।

প্রথমার্ধের যোগ করা সময়ে চমৎকার হেডে ব্যবধান কমান এভারটনের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রিচার্লিসন।

প্রথমার্ধে লক্ষ্য থাকা ছয় প্রচেষ্টাই যায় জালে। প্রিমিয়ার লিগে মার্সিসাইড ডার্বিতে প্রথমার্ধে এই প্রথম হলো ছয় গোল। প্রিমিয়ার লিগে এক হাজারের বেশি ম্যাচ খেলে এই নিয়ে কেবল দ্বিতীয়বার এভারটন প্রথমার্ধে চার গোল হজম করল। গত বছর প্রথমবার আর্সেনালের বিপক্ষে এই অভিজ্ঞতা হয়েছিল তাদের।

২০১৬ সালের পর অ্যানফিল্ডে প্রথমবারের মতো লিগে দুই গোল হজম করা লিভারপুল দ্বিতীয়ার্ধে হাতছাড়া করে বেশ কয়েকটি সুযোগ। প্রতি-আক্রমণ থেকে পাওয়া সুযোগগুলো কাজে লাগাতে পারেননি মানে-রবের্তো ফিরমিনো-শাচিরিরা।

শেষ সময়ে ফিরমিনোর কাছ থেকে বল পেয়ে জালের দেখা পান ভিনালডাম। দারুণ জয়ে শীর্ষে অবস্থান দৃঢ় করে লিভারপুল। ১৫ ম্যাচে ১৪ জয় ও এক ড্রয়ে দলটির পয়েন্ট ৪৩।

ওয়াটফোর্ডেক ২-০ গোলে হারানো লেস্টার সিটি ৩৫ পয়েন্ট নিয়ে ফিরেছে দুই নম্বরে। তৃতীয় স্থানে নেমে যাওয়া ম্যানচেস্টার সিটির পয়েন্ট ৩২।

আরেক ম্যাচে অ্যাস্টন ভিলার বিপক্ষে ঘরের মাঠে ২-১ গোলে জেতা চেলসি ২৯ পয়েন্ট নিয়ে আছে চতুর্থ স্থানে।

২৩ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে উলভারহ্যাম্পটন ওয়ানডারার্স। দিনের আরেক ম্যাচে টটেনহ্যাম হটস্পারকে ২-১ গোলে হারানো ম্যানচেস্টার ইউনাইটেড ২১ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে উঠেছে। সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে সাতে নেমে গেছে ক্রিস্টাল প্যালেস।

টানা তৃতীয় ও সব মিলিয়ে নবম হারের স্বাদ পাওয়া এভারটন ১৪ পয়েন্ট নিয়ে আছে ১৮ নম্বরে।