এসএ গেমস: শ্রীলঙ্কাকে হারিয়ে বাংলাদেশের শুভ সূচনা

দারুণ বোলিংয়ে লক্ষ্যটা নাগালের বাইরে যেতে দিলেন না নাহিদা আক্তার। রান তাড়ায় অপরাজিত ফিফটি এলো সানজিদা ইসলামের ব্যাটে। তাকে চমৎকার সঙ্গ দিলেন আয়েশা রহমান ও ফারজানা হক। তিন ব্যাটারের দৃঢ়তায় শ্রীলঙ্কার বিপক্ষে চ্যালেঞ্জিং লক্ষ্য সহজেই তাড়া করল বাংলাদেশের মেয়েরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2019, 09:28 AM
Updated : 3 Dec 2019, 09:46 AM

মেয়েদের ক্রিকেটের দারুণ এক জয়ে দক্ষিণ এশিয়ান গেমসে মিশন শুরু হলো বাংলাদেশের। মঙ্গলবার পোখারার রঙ্গশালা স্টেডিয়ামে শ্রীলঙ্কার করা ১২২ রান তাড়ায় ৭ উইকেটে জিতেছে সালমা খাতুনের দল।

সানজিদার অপরাজিত ৫১ রানের ইনিংসে ৯ বল হাতে রেখে জয় নিশ্চিত করে তারা। ছক্কা মেরে দলকে জেতানো ফারজানা করেন ২৩। ৪ উইকেট নিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন নাহিদা।

রান তাড়ায় শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। দ্বিতীয় ওভারেই লঙ্কান অফ স্পিনার উমেশা থিমাশিনির বলে আউট হন ওপেনার মুরশিদা খাতুন।

শুরুর সেই ধাক্কা অবশ্য টলাতে পারেনি তাদেরকে। দ্বিতীয় উইকেটে দলকে পথে ফেরান সানজিদা ও আয়েশা। দুজনের জুটিতে স্কোরকার্ডে যোগ হয় ৫৩ রান।

৩৫ বলে দুটি চার ও এক ছক্কায় ২৯ রান করে তারিকা সেওয়ান্দির বলে ফিরতি ক্যাচ দেন আয়েশা। সানজিদার সঙ্গে ২১ রানের জুটি গড়ার পর ব্যক্তিগত ৬ রানে ফেরেন চারে নামা নিগার সুলতানা।

লঙ্কান বোলারদের সেটাই শেষ সফলতা। ৩৯ রানের অবিচ্ছিন্ন চতুর্থ উইকেট জুটিতে দলকে জয় এনে দেন সানজিদা ও ফারজানা। কাভিশা দিলহারির বলে দুই রান নিয়ে ৪৪ বলে ফিফটিতে পৌঁছান সানজিদা।

পরের ওভারে সাচিনি নিসালসালাকে তিন বলের ব্যবধানে একটি করে চার ও ছক্কা মেরে জয় এনে দেন ফারজানা।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে দুই ওপেনারের ব্যাটে ভালো শুরু পেয়েছিল শ্রীলঙ্কা। ৬ ওভারে তুলেছিল ৩৪ রান।

৫ রান করা জানাদি অঞ্জলিকে ফিরিয়ে সেই জুটি ভাঙেন বাঁহাতি স্পিনার নাহিদা। হার্ষিথা মাদাভির সাথে দ্বিতীয় উইকেটে ৪৮ রানের জুটি গড়েন থিমাশিনি। আগ্রাসী ব্যাটিংয়ে ৪৯ বলে পাঁচটি চার ও চারটি ছক্কায় ৫৬ রান করে তিনি ফেরেন রানআউট হয়ে।

৩৩ রান করা মাদাভিকেও ফেরান নাহিদা। নিজের পরের ওভারে দেন জোড়া ধাক্কা। তুলে নেন সাথ্যা সান্দিপনি ও লিহিনি আপ্সারাকে। শেষ দিকে দ্রুত উইকেট হারানোয় ইনিংস খুব বড় করতে পারেনি লঙ্কানরা। ৬ উইকেট হারিয়ে তোলে ১২২ রান।

৪ ওভারে ৩২ রান খরচায় ৪ উইকেট নেন নাহিদা। একটি উইকেট পান জাহানারা আলম।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা: ২০ ওভারে ১২২/৬ (থিমাশিনি ৫৬, মাদাভি ৩৩, সান্দিপনি ১২; নাহিদা ৪/৩২, জাহানারা ১/২২)

বাংলাদেশ: ১৮.৩ ওভারে ১২৬/৩ (সানজিদা ৫১*, আয়েশা ২৯, ফারজানা ২৩*; থিমাশিনি ১/১৩, সেওয়ান্দি ১/১৮)

ফল: বাংলাদেশ ৭ উইকেটে জয়ী।

ম্যাচ সেরা: সানজিদা ইসলাম।