অভিষেক ম্যাচেই শূন্য রানে ৬ উইকেট!

আইসিসির সব সদস্য রাষ্ট্রকে টি-টোয়েন্টি মর্যাদা দেওয়ার পর বিচিত্র সব রেকর্ড হচ্ছে নিয়মিত। বিশেষ করে মেয়েদের ক্রিকেটে। অঞ্জলি চাঁদ গড়লেন তেমনই অবিশ্বাস্য এক কীর্তি। অভিষেক ম্যাচে নেপালের এই বোলার ৬ উইকেট নিয়েছেন কোনো রান না দিয়েই!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2019, 09:53 AM
Updated : 2 Dec 2019, 11:03 AM

দক্ষিণ এশিয়ান গেমসে (এস এ গেমস) সোমবার মালদ্বীপের মেয়েদের বিপক্ষে এই রেকর্ড গড়েন অঞ্জলি। পোখারায় আসরের প্রথম ম্যাচে ২৪ বছর বয়সী এই বোলারের বোলিং ফিগার ছিল ২.১-২-০-৬!

মেয়েদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সেরা বোলিংয়ের আগের রেকর্ড ছিল মালয়েশিয়ার ম্যাস এলিসার। গত জানুয়ারিতে চীনের বিপক্ষে এই লেগ স্পিনার ৬ উইকেট নিয়েছিলেন ৩ রানে।

রান না দিয়ে সবচেয়ে বেশি উইকেটের আগের রেকর্ড ছিল তাঞ্জানিয়ার বোলার নাসরা সাইদির। গত জুনে মালির বিপক্ষে তিনি ৫ উইকেট নিয়েছিলেন শূন্য রানে।

এবার নেপালের অঞ্জলি যে বোলিং উপহার দিলেন, ছেলে-মেয়ে মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটের কোনো সংস্করণেই এমন কিছুর নজির নেই আর।

অঞ্জলির বোলিং ফিগার থেকেই অবশ্য প্রতিপক্ষ সম্পর্কে ধারণা পাওয়া যায়। আনকোরা মালদ্বীপের মেয়েদের এটিই ছিল প্রথম আন্তর্জাতিক ম্যাচ। ১০.১ ওভারে তারা গুটিয়ে যায় ১৬ রানে। রান তাড়ায় নেপাল জিতে যায় ৫ বলেই।

এই ১৬ রান মেয়েদের টি-টোয়েন্টিতে সর্বনিম্ন স্কোর নয়। ১০৪টি সদস্য রাষ্ট্রকে টি-টোয়েন্টি মর্যাদা দেওয়ার পর রেকর্ড বই স্বাক্ষী হচ্ছে অভাবনীয় সব ঘটনার। গত জুনে রুয়ান্ডার বিপক্ষে ৬ রানে গুটিয়ে গিয়েছিল মালি। সর্বনিম্ন দলীয় রানের রেকর্ড সেটিই। রান তাড়ায় রুয়ান্ডা জিতেছিল ৪ বলে।

ওই ম্যাচ ছাড়াও ১০, ১১ ও ১৪ রানে অলআউট হওয়ার ইনিংসও আছে মালির মেয়েদের। আরেকটি ম্যাচে তাঞ্জানিয়ার মেয়েরা ২০ ওভারে করেছিল ২৮৫ রান, মালি জবাবে করতে পেরেছিল কেবল ১৭।