অনিশ্চয়তার চ্যালেঞ্জ নিচ্ছেন লিভারপুল কোচ

নাপোলির বিপক্ষে ঘরের মাঠে পয়েন্ট হারানোয় চ্যাম্পিয়ন্স লিগে অপেক্ষা বেড়েছে লিভারপুলের। ‘ই’ গ্রুপের নকআউট পর্বের মীমাংসা হবে শেষ রাউন্ডে। পাঁচ রাউন্ড শেষেও শেষ ষোলো নিয়ে এই অনিশ্চয়তাকে চ্যালেঞ্জ হিসেবে নিচ্ছেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2019, 10:04 AM
Updated : 28 Nov 2019, 10:04 AM

বুধবার অ্যানফিল্ডে নাপোলির বিপক্ষে ১-১ ড্র করে লিভারপুল। ৫ ম্যাচে ৩ জয় ও ১ ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে বর্তমান চ্যাম্পিয়নরা। ৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে নাপোলি। আর তিন নম্বরে থাকা সালসবুর্কের পয়েন্ট ৭।

গ্রুপের শেষ ম্যাচে সালসবুর্কের মাঠে জয় পেলে শীর্ষে থেকেই শেষ ষোলোতে পা রাখবে লিভারপুল। ড্র করলেও নকআউট পর্বে খেলবে তারা। তবে গ্রুপ টেবিলের অবস্থানের জন্য অপেক্ষা করতে হবে নাপোলি ও হেঙ্কের মধ্যকার অন্য ম্যাচের ফলের ওপর। আর সালসবুর্কের বিপক্ষে হারলে পড়তে হবে জটিল হিসাব-নিকাশের মুখে।

উন্মুক্ত এই পয়েন্ট টেবিলের কারণে কোনো দলেরই শেষ রাউন্ডকে হালকা করে নেওয়ার সুযোগ নেই বলে মনে করেন ক্লপ। এক ম্যাচ হাতে রেখে নকআউট পর্ব নিশ্চিত করতে না পারায় কোনো সমস্যাও দেখছেন না জার্মান এই কোচ।

“পয়েন্ট টেবিল এখনও উন্মুক্ত। এই মুহুর্তে নাপোলি হয়তো ভাবতে পারে যে তারা নকআউট চলে গেছে, কারণ পরের ম্যাচে ঘরের মাঠে তারা হেঙ্কের বিপক্ষে খেলবে। আর লিভারপুল সমর্থকরা হয়তো ভাবতে পারে যে আমাদেরকে আবারও খেলতে হবে এবং নিজেদের সবটুকু দিতে হবে।”

“তবে এটা সবসময়ই এমন। এমন একটা ম্যাচও আমার মনে পড়ে না যেখানে আমি অনিশ্চয়তা ছাড়াই খেলতে নেমেছি। এখনকার পরিস্থিতিটাও এমন এবং এতে কোনো সমস্যা নেই। এটা হয়তো খুব ভালো অবস্থান নয়, তবে সমস্যা নেই। এই পরিস্থিতিটাকে কাজে লাগাতে হবে।”

সেপ্টেম্বরে নাপোলির মাঠে ২-০ গোলে হেরে আসর শুরু করেছিল লিভারপুল। ইতালির দলটির বিপক্ষে খেলাটা সবসময়ই কঠিন জানিয়ে ক্লপ বলেন, প্রথমার্ধে ফাবিনিয়োর চোট এবং শুরুতে পিছিয়ে যাওয়াটা তাদের খেলায় প্রভাব ফেলেছে।

“এটা পরিস্কার যে, আমরা আজ রাতেই (বুধবার) নকআউট পর্ব নিশ্চিত করতে চাইছিলাম। এটা আমরা ম্যাচের অনেক আগে থেকেই জানতাম যে নাপোলির বিপক্ষে খেলাটা কঠিন।… তারা খুব ভালো দল।”

“এরপর যে দুটো ব্যাপার ঘটল - তারা এগিয়ে গেল এবং ফাবিনিয়ো চোট পেল। একটা সমস্যা আমরা জর্জিনিয়ো ভেইনালডামকে দিয়ে সমাধান করেছি, সে সত্যিই ভালো খেলেছে। নাপোলি ভিন্ন একটা ধরনে খেলেছে। ম্যাচে এগিয়ে যাও, এরপর সবকিছু দিয়ে ডিফেন্ড করতে থাকো – এমন ভাবে খেলেছে তারা। এমনিতে এর চেয়ে অনেক বেশি আক্রমণাত্মক ফুটবল খেলে দলটি।”