শেষটা 'নিষ্ঠুর', তবু তৃপ্তিই বেশি জিদানের

শেষের ভুলে পিএসজির বিপক্ষে জয়বঞ্চিত হলেও দলের পারফরম্যান্স দারুণ উপভোগ করেছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। ম্যাচের ফল ‘নিষ্ঠুর’ মনে হলেও ফরাসি এই কোচের চোখে, মাঠের খেলায় এগিয়ে ছিল রিয়ালই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2019, 09:01 AM
Updated : 27 Nov 2019, 09:01 AM

সান্তিয়াগো বের্নাবেউয়ে মঙ্গলবার রাতে চ্যাম্পিয়ন্স লিগে ‘এ’ গ্রুপের ম্যাচটি ২-২ ড্র হয়েছে। করিম বেনজেমার জোড়া গোলের পর দুই মিনিটের ব্যবধানে দুটি গোল করে পিএসজিকে সমতায় ফেরান কিলিয়ান এমবাপে ও পাবলো সারাবিয়া। প্রথম লেগে ফরাসি চ্যাম্পিয়নদের মাঠে গিয়ে ৩-০ ব্যবধানে হেরেছিল রিয়াল।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে জিদান বলেন, শেষ দশ মিনিটে জোড়া গোল হজম করার হতাশা থাকলেও দলের প্রথম ৮০ মিনিটের পারফরম্যান্স তাকে মুগ্ধ করেছে।

“দল দারুণ পারফর্ম করেছে। আমরা এখনও প্রতিদিনই উন্নতি করছি এবং আজকের ম্যাচটা নিয়ে আমাদের খুশি হতে হবে, যদিও ম্যাচের ফলটা হতাশার। তবে…৮০ মিনিট আমরা যেভাবে খেলেছি, তাতে আমাদের খুশি হওয়া উচিত।”

“আমি এখন থেকে প্রতি সপ্তাহেই দলের কাছে এমন পারফরম্যান্স চাইব। প্রথম ম্যাচে পিএসজি আমাদের চেয়ে ভালো খেলেছে, তবে আজ আমরা ভালো ছিলাম। কিছু ভুলের কারণে তারা ম্যাচে ফিরেছে, তবে আমাদেরকে এটা মেনে নিতে হবে।”

সুযোগ নষ্ট করা এবং প্রতিপক্ষকে গোলের সুযোগ করে দেওয়ার ভুলগুলোকে স্বাভাবিকভাবেই দেখছেন রিয়ালকে টানা তিন মৌসুম চ্যাম্পিয়ন্স লিগ জেতানো এই কোচ।

“ম্যাচের একটা বড় সময় এত ভালো খেলার পরও ড্র নিয়ে মাঠ ছাড়াটা আমার ও খেলোয়াড়দের জন্য হতাশার। দারুণ খেলার পাশাপাশি আমরা অনেক সুযোগ তৈরি করেছিলাম। আমরা হয়তো চারটা বা পাঁচটা গোল পেতে পারতাম। তবে এই ছোট ভুলগুলো ফুটবলের অংশ। এটা নিষ্ঠুর, তবে আমরা তা মেনে নিচ্ছি।”

 “আজ আমরা যা যা সঠিকভাবে করেছি, সেগুলোর ওপর আমি আরও জোর দেব। আমি সত্যিই খেলাটা উপভোগ করেছি। আমার মনে হয়, বাকি সবাইও উপভোগ করেছে।”

এই ড্রয়ে প্রতিযোগিতার নকআউট পর্ব নিশ্চিত করেছে জিদানের দল। পাঁচ ম্যাচে চার জয় ও এক ড্রয়ে গ্রুপ সেরা পিএসজির পয়েন্ট ১৩। দুটি করে জয় ও ড্রয়ে ৮ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ রিয়াল।