মেয়েদের বাস্কেটবলে মারধরের অভিযোগ: দুই পক্ষের কথা শুনল বিওএ

মেয়েদের বাস্কেটবল কোচের বিরুদ্ধে খেলোয়াড়দের মারধরের অভিযোগের প্রেক্ষিতে দুই পক্ষের সঙ্গে বসেছিল বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)। উভয় পক্ষের সঙ্গে কথা বলে বাস্কেটবল ফেডারেশনকে আগামী দুই দিনের মধ্যে সিদ্ধান্ত নিতে বলেছে সংস্থাটি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2019, 02:33 PM
Updated : 25 Nov 2019, 02:33 PM

অনুশীলনের সময় এক খেলোয়াড়ের দিকে ধেয়ে যাচ্ছেন কোচ সবুজ মিয়া এবং ওই খেলোয়াড়কে চড় মারছেন- এমন একটি ভিডিও ফেইসবুকে শেয়ার করেন খেলোয়াড় তাসফিয়া চৌধূরীর বাবা কাউসার চৌধুরী। বিষয়টি নিয়ে বিওএকে চিঠিও দেন তিনি। এই প্রেক্ষিতে দুই পক্ষের সঙ্গে সোমবার বসে বিওএ।

এ ব্যাপারে ফেডারেশনকে সিদ্ধান্ত নিতে হবে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান বিওএ সহ-সভাপতি শেখ বশির আহমেদ মামুন।

“অলিম্পিক তো এই ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারে না। সিদ্ধান্ত নিতে হবে বাস্কেটবল ফেডারেশনকে। আমরা দুই পক্ষের কথা শুনেছি, যেহেতু তারা আমাদের কাছে এসেছে। তাদের কথা শুনে আমরা ফেডারেশনকে একটা চিঠি দিয়েছি; বলেছি দুই দিনের মধ্যে এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে।”

“ফেডারেশনকে বলেছি, সব কিছু পর্যালোচনা করে কোচের বিরুদ্ধে বা মেয়ের বিরুদ্ধে আপনারা কি সিদ্ধান্ত নিবেন, সেটা আমাদের লিখিতভাবে জানান। আর অনুরোধ করেছি, এই দুই দিন যেন কোচকে অনুশীলন করানো থেকে বিরত রাখা হয়।”

ভিডিওতে যে খেলোয়াড়ের দিকে কোচের তেড়ে যেতে দেখা যায়, সেই ফেরদৌসী রিতাসহ আরও অনেক খেলোয়াড় এসেছিলেন বিওতে। অনুমতি না নিয়ে নিজের ভিডিও সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রকাশ হওয়ায় ক্ষোভ জানান রিতা।

 

“কোচ আমাকে মেরেছেন, বিষয়টা এরকম নয় মোটেও। এ ধরনের কোনো ঘটনা ঘটেনি। সবচেয়ে বড় কথা হচ্ছে, আমার অনুমতি না নিয়ে আমার ভিডিও এভাবে প্রকাশ করা তাদের উচিত হয়নি। তারা আমার কাছে জিজ্ঞেস করতে পারত, জানতে চাইতে পারত এরকম কোনো ঘটনা ঘটেছে কিনা।”

কলকাতা ট্যুরে অভিভাবকদের প্রতিনিধি হয়ে যাওয়া খেলোয়াড় আকলিমা খাতুনের মা কাজী নাফিসা সানজানা জানান, তার জানা মতে কোচ দ্বারা খেলোয়াড়দের মারধরের কোনো ঘটনা ঘটেনি।

“কলকাতা ট্যুরে সারাক্ষণই আমি মেয়েদের সঙ্গে ছিলাম। ম্যাচে, অনুশীলনে কোথাও আমার জানা মতে এরকম কোনো ঘটনা ঘটেনি। যেহেতু বাকি অভিভাবকদের কেউ সেখানে ছিলেন না আমি ছাড়া, তাই নিজের মেয়ের চেয়েও বাকিদের প্রতি আমার বেশি দৃষ্টি ছিল। আমার চোখে এধরনের কোনো ঘটনা পড়েনি।”

কোচের বিরুদ্ধে মারধরের অভিযোগ এনে দক্ষিণ এশিয়ান গেমস (এসএ গেমস) থেকে সরে দাঁড়ানো জাতীয় নারী বাস্কেটবল দলের খেলোয়াড় তাসফিয়া চৌধুরীও এসেছিলেন বিওএতে।

ওই ঘটনার ভিডিও করা খেলোয়াড় নাহিয়ান নুর অসুস্থতার কারণে আসেননি বলে জানান বাস্কেটবল ফেডারেশনের নির্বাহী কমিটির সদস্য রনজিৎ চন্দ্র দাস। তিনিও দাবি করেন, মারধরের ঘটনার সত্যতা পাননি তিনি।

“আমি আলাদা আলাদাভাবে খেলোয়াড়দের সঙ্গে এবং কলকাতা ট্যুরে অভিভাবকদের প্রতিনিধি হয়ে যাওয়া ম্যানেজারের সঙ্গে কথা বলেছি। কিন্তু কারো কাছ থেকে এ ধরনের কোনো ঘটনার কথা শুনিনি।”

নেপালের কাঠমাণ্ডু-পোখারায় আগামী ১ ডিসেম্বর শুরু হবে এসএ গেমসের ত্রয়োদশ আসর। ২৭টি ডিসিপ্লিনের মধ্যে ২৫টিতে অংশ নিবে বাংলাদেশ। বাস্কেটবলে ছেলে-মেয়ে উভয় বিভাগে অংশ নেবে বাংলাদেশ।