ব্যাডমিন্টনে আস্থা শাপলা-এলিনায়

চাওয়া-পাওয়ার হিসেব মেলানোর মহাভার যাদের কাঁধে, তাদের অনুশীলন নিয়ে অভিযোগ-অনুযোগের শেষ নেই। শাপলা খাতুন ‘অমনোযোগী’, এলিনা সুলতানা পেশাগত কারণে গরহাজির! তবে বিস্ময়কর ব্যাপার হচ্ছে, আসন্ন দক্ষিণ এশিয়ান গেমসের ব্যাডমিন্টনে পদকের জন্য এ দুজনের দিকেই তাকিয়ে বাংলাদেশ!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2019, 01:35 PM
Updated : 22 Nov 2019, 01:35 PM

নেপালের কাঠমাণ্ডু-পোখারায় আগামী ১ ডিসেম্বর শুরু হবে এসএ গেমসের ত্রয়োদশ আসর। ২৭টি ডিসিপ্লিনের মধ্যে যে ২৫টিতে অংশ নিবে বাংলাদেশ, তার মধ্যে ব্যাডমিন্টন একটি। দক্ষিণ এশিয়ার খেলাধূলার সর্বোচ্চ এই আসরে গতবার ব্যাডমিন্টনে ছেলে ও মেয়েদের দলীয় ইভেন্ট থেকে ২টি ব্রোঞ্জ এসেছিল।

পল্টনের শহীদ তাজউদ্দিন আহমেদ ইনডোর স্টেডিয়ামে গত জুলাই থেকে চলছে অনুশীলন। ছেলেদের ক্যাম্পে আছেন ছয় শাটলার-গৌরব, সালমান, সিফগাত, শুভ, লোকমান ও তুষার। সিলেটের সালমান খান গত জাতীয় চ্যাম্পিয়নশিপে ছেলেদের এককে চ্যাম্পিয়ন হয়েছিলেন। মেয়েদের ক্যাম্পের ছয় শাটলার হলেন- শাপলা, এলিনা, রেহেনা, উর্মি, বৃষ্টি ও দুলালি। মেয়েদের মধ্যে শাপলা সাতবারের জাতীয় চ্যাম্পিয়ন। এলিনা দুইবারের।

দেশি-বিদেশি কোচ ইস্যুতে ক্যাম্পের শুরুতে জমেছিল নাটক। অনেক টানাপোড়েনের পর দেশি কোচরাই শাটলারদের সঙ্গে কাজ করছেন। মোটামুটি গুছিয়ে নিলেও বড় স্বপ্ন দেখতে চাইছেন না মেয়েদের কোচ এনায়েত।

“প্রস্তুতি নিয়ে আমি পুরোপুরি সন্তুষ্ট না। স্বল্পমেয়াদে অনুশীলন করেছি আমরা। এরপরও আশা করা যায়, মেয়েদের টিম নিয়ে। এখানে উঠতি দু-তিনজন ভালো করছে। এলিনা দুই বেলা মনোযোগ দিতে পারেনি। যেহেতু সে শিক্ষক। শাপলা সিনসিয়ার ছিল না।  তারপরও এলিনা-শাপলার কাছে ডাবলসে প্রত্যাশা বেশি। কারণ ওরা অভিজ্ঞ।”

“যদি ভারত আমাদের গ্রুপে না পড়ে, তাহলে আমাদের রুপা পাওয়ার প্রত্যাশা আছে। সব মিলিয়ে এবার টিম ইভেন্ট থেকে দুটি ব্রোঞ্জ ও মেয়েদের ডাবলসে একটা রুপার আশা আমাদের। আসলে এককে আমাদের বড় কিছু প্রত্যাশা না করার কারণ অনেক। ফিটনেস, স্পিড, ট্যাকটিক্যাল দিকে অন্যদের চেয়ে আমাদের অনেক ঘাটতি আছে।”

শাপলা খাতুন। ছবি: ফেইসবুক

ঘরোয়া ব্যাডমিন্টনের চ্যাম্পিয়ন শাপলার দাবি, তিনি ‘অমনোযোগী’ নন মোটেও। এনায়েতের কথা নিয়ে কাঁদা ছোঁড়াছুঁড়িও হয়েছে ঢের। তবে সব ভুলে দেশকে ভালো কিছু উপহার দিতে উন্মুখ হয়ে আছেন তিনিও।

“প্রস্তুতি মোটামুটি। মোটামুটি হওয়ার কারণ হয়তো আপনারা ক্যাম্পের অনেক বিষয় এরই মধ্যে জেনেছেন। ওগুলো নিয়ে বলতে গেলে অনেক কথা বলতে হয়। তাই বললাম মোটামুটি।”

“এর আগে যে রেজাল্ট ছিল তা ছাপিয়ে যাওয়ার লক্ষ্য। দেশের জন্য খেলব। নিজের সর্বোচ্টুকু দিয়ে খেলব। ব্যক্তিগত, দলীয় দুই ইভেন্টে রুপা আশা করি। যা হয়েছে ওগুলো নিয়ে আমাদের মধ্যে কোনো বিভেদ রেখে লাভ নেই। আমরা দেশের জন্য খেলব সবকিছু ভুলে। বাকিটা আল্লাহ ভরসা।”