চ্যাম্পিয়ন নেপালের গ্রুপে বাংলাদেশ

দক্ষিণ এশিয়ান গেমসের ফুটবল ইভেন্টে গতবারের চ্যাম্পিয়ন নেপালের গ্রুপে পড়েছে বাংলাদেশ। ‘এ’ গ্রুপের অন্য দল ভুটান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2019, 12:18 PM
Updated : 22 Nov 2019, 12:19 PM

আগামী ১ ডিসেম্বর নেপালের কাঠমাণ্ডু ও পোখারায় শুরু হবে এসএ গেমসের ত্রয়োদশ আসর। ২৭টি ডিসিপ্লিনের মধ্যে ২৫টিতে অংশ নিবে বাংলাদেশ।

কাঠমাণ্ডুতে শুক্রবার ফুটবলের ড্র অনুষ্ঠিত হয়। ‘বি’ গ্রুপে গতবারের রানার্সআপ ভারতের সঙ্গে রয়েছে মালদ্বীপ ও শ্রীলঙ্কা। গ্রুপের সেরা দুই দল পাবে সেমি-ফাইনালের টিকেট।

কদিন আগেই বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ জানিয়েছিলেন এবারের আসরে খেলবে না ভারতের ফুটবল দল। ড্রতে তাদের নাম দেখে প্রশ্ন জেগেছে তার মনেও।

“ড্রতে ভারতের নাম দেখার পর ওদের অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের জেনারেল সেক্রেটারি কুশল দাসকে জিজ্ঞেস করেছিলাম-তুমিই তো আমাকে বলেছিল তোমরা খেলবে না; সে অনুযায়ী আমি আমাদের গণমাধ্যমকে জানিয়েছিলাম। তখন সে বলল, আগে যেটা বলেছিলাম সেটাই ঠিক। আমরা যে খেলব না, সেটা আমরা আমাদের অলিম্পিক অ্যাসোসিয়েশনকে জানিয়ে দিয়েছি। এখন আমাদের আর নেপালের অলিম্পিক অ্যাসোসিয়েশন কি করবে, সেটা তাদের ব্যাপার।”

সূচি অনুযায়ী ১ ডিসেম্বর নেপালের বিপক্ষে প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ। দলের নেপালে যাওয়ার দিনক্ষণ নির্ধারিত ছিল ৩০ নভেম্বরে। সোহাগ জানালেন খেলোয়াড় ছাড়ার জন্য বসুন্ধুরা কিংসের সঙ্গে দ্রুত বসবেন তারা।

“এখন আমরা বসুন্ধরার সঙ্গে আবার বসব। যেহেতু ১ ডিসেম্বরে ম্যাচ। তাই ওদের সঙ্গে কথা বলব, যাতে ওরা ওদের খেলোয়াড়দের ছেড়ে দেয় এবং আমরা ২৬/২৭ তারিখে নেপালে গিয়ে কয়েকদিন একটু প্রস্তুতি নিতে পারি।”

২০ জনের দলে প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের খেলোয়াড় মোট ৮ জন। খেলোয়াড় ছাড়তে রাজি না হওয়ায় গত বৃহস্পতিবার ক্যাম্প শুরু হয়নি। কোচ জেমি ডেও তাই বসে না থেকে ছুটি কাটাতে চলে গেছেন ইংল্যান্ডে। সেখান থেকে নেপালে দলের সঙ্গে যোগ দিবেন এই ইংলিশ কোচ।

১৯৯৯ সালে নেপালের প্রতিযোগিতায় প্রথমবার ফুটবলে সেরা হওয়া বাংলাদেশ ২০১০ সালে ঢাকার এসএ গেমসে দ্বিতীয় সোনা জিতেছিল। গতবার ছেলেদের ফুটবল থেকে ব্রোঞ্জ পেয়েছিল বাংলাদেশ।

সূচি

তারিখ     ম্যাচ           ভেন্যু

১ ডিসেম্বর  নেপাল-বাংলাদেশ   দশরথ স্টেডিয়াম

৩ ডিসেম্বর  বাংলাদেশ-ভুটান    দশরথ স্টেডিয়াম

৫ ডিসেম্বর  নেপাল-ভুটান      দশরথ স্টেডিয়াম