ইউরো ২০২০ ড্র: কে কোন পটে?

ইউরো ২০২০-এর বাছাইপর্বের খেলা শেষ হয়েছে মঙ্গলবার। মূল পর্বে জায়গা করে নিয়েছে ২০টি দল। বাকি চার দল টিকেট পাবে প্লে অফ থেকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2019, 11:57 AM
Updated : 20 Nov 2019, 11:57 AM

একই সঙ্গে নির্ধারণ হয়ে গেছে, ড্রয়ে কোন দল কোন পটে থাকবে। শীর্ষ ছয় দলে জায়গা করে নিয়ে কিছুটা চমক দেখিয়েছে ইউক্রেন। পিছিয়ে গেছে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স ও গতবারের ইউরোপ চ্যাম্পিয়ন পর্তুগাল।

ড্রয়ে পট নির্ধারণ করা হয়েছে বাছাইপর্বে পারফম্যান্সের ওপর ভিত্তি করে। ২৪ দল নিয়ে আগামী বছরের জুন-জুলাইয়ে হতে যাওয়া ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের মূল পর্বে ড্র হবে আগামী ৩০ নভেম্বর, রোমানিয়ার রাজধানী বুখারেস্টে।

বাছাইপর্বে আট ম্যাচের ছয়টিতে জয় পায় ইউক্রেন। পর্তুগাল ও সার্বিয়ার বিপক্ষে দুটি অ্যাওয়ে ম্যাচে করে ড্র। এমন দুর্দান্ত পারফম্যান্সের কারণে মূল পর্বের ড্রয়ে প্রথম পটে বেলজিয়াম, ইংল্যান্ড, জার্মানি, ইতালি ও স্পেনের সাথে জায়গা হয়েছে ইউক্রেনের।

১ পয়েন্টের জন্য প্রথম পটে যায়গা হয়নি বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের। নিজেদের শেষ ম্যাচে সার্বিয়ার বিপক্ষে শেষ মুহূর্তের গোলে ড্র করে যা নিশ্চিত করে ইউক্রেন।

বাছাইয়ে আট ম্যাচে ৭ পয়েন্ট হারানোয় শিরোপাধারী পর্তুগাল থাকছে তিন নম্বর পটে।

পট ১: বেলজিয়াম, ইতালি, ইংল্যান্ড, জার্মানি, স্পেন, ইউক্রেন

পট ২: ফ্রান্স, সুইজারল্যান্ড, ক্রোয়েশিয়া, পোল্যান্ড, নেদারল্যান্ডস, রাশিয়া

পট ৩: পর্তুগাল, তুরস্ক, ডেনমার্ক, অস্ট্রিয়া, সুইডেন, চেক রিপাবলিক

পট ৪: ওয়েলস, ফিনল্যান্ড, প্লে-অফ এ, প্লে-অফ বি, প্লে-অফ সি, প্লে-অফ ডি

তার মানে, মূল পর্বে ফ্রান্স গ্রুপ সঙ্গী হিসেবে পাবে ইতালি, ইংল্যান্ড, জার্মানি, বেলজিয়াম কিংবা স্পেনকে- একই গ্রুপে পড়ে যেতে পারে পর্তুগালও।