বিধ্বংসী ইতালি, অদম্য স্পেন

গ্রুপ সেরা হয়ে ইউরোর মূল পর্বের টিকেট দুই দলেরই নিশ্চিত হয়েছে আগেই। ঘরের মাঠে আর্মেনিয়াকে উড়িয়ে দিয়ে শতভাগ জয় দিয়ে বাছাইপর্ব শেষ করেছে ইতালি। শেষ ম্যাচে রোমানিয়ার বিপক্ষে বড় জয়ে অপরাজিত যাত্রা অব্যহত রেখেছে স্পেনও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2019, 09:54 PM
Updated : 18 Nov 2019, 10:20 PM

শতভাগ সফল ইতালি ‘জে’ গ্রুপে সোমবার শেষ ম্যাচে আর্মেনিয়াকে ৯-১ গোলে হারিয়েছে। ‘এফ’ গ্রুপের ম্যাচে ৫-০ গোলে জিতেছে স্পেন।

অষ্টম মিনিটে চিরো ইম্মোবিলের গোলে ইতালির গোল উৎসবের শুরু। পরের মিনিটেই ইম্মোবিলের থ্রু পাস পেয়ে ব্যবধান দ্বিগুণ করেন নিকোলো জানিওলো।

২৯তম মিনিটে ডি-বক্সের বাইরে থেকে জোরালো শটে ব্যবধান বাড়ান নিকোলো বারেল্লা। চার মিনিট পর নিজের দ্বিতীয় গোলটি করেন ইম্মোবিলে।

দ্বিতীয়ার্ধে ১৭ মিনিটের মধ্যে পাঁচ গোল করে নিজেদের ইতিহাসে তৃতীয় বারের মতো প্রতিপক্ষের জালে ৯ বা তার চেয়ে বেশি গোল দেওয়ার কীর্তি গড়ে ইতালি।

৬৪তম মিনিটে ডি-বক্সের বাইরে থেকে লক্ষ্যভেদ করেন জানিওলো। আট মিনিট পর জাল খুঁজে নেন আলেস্সিও রোমাগনোলি।

৭৫তম মিনিটে পেনাল্টি থেকে দলের সপ্তম গোলটি করেন চেলসির মিডফিল্ডার জর্জিনিয়ো। দুই মিনিট পর ডি-বক্সের ভেতর থেকে হেডে ব্যবধান আরও বাড়ান রিকার্দো ওরসোলিনি।

৭৯তম মিনিটে এক গোল হজম করে ইতালি। এর দুই মিনিট পর ফেদেরিকো কিয়েজা করেন তাদের নবম গোল।

বাছাইপর্বে ১০ ম্যাচে প্রতিপক্ষের জালে ৩৭ গোল করা ইতালি হজম করেছে মোটে ৪ গোল।

১০ ম্যাচের সবকটিতে জেতা ইতালির পয়েন্ট ৩০। এই গ্রুপ থেকে মূল পর্বে ইতালির সঙ্গী হওয়া ফিনল্যান্ড শেষ ম্যাচে গ্রীসের বিপক্ষে ২-১ গোলে হেরেছে। তাদের পয়েন্ট ১৮।

ঘরের মাঠে শুরু থেকে আক্রমণাত্মক ফুটবল খেলা স্প্যানিশদের প্রথম গোল এনে দেন ফাবিয়ান রুইস, অষ্টম মিনিটে। ৩৩তম মিনিটে হেডে ব্যবধান দ্বিগুণ করেন জেরার্দ মরেনো।

দশ মিনিট পর খুব কাছ থেকে বাঁ পায়ের শটে নিজের দ্বিতীয় গোল করেন ভিয়ারিয়ালের এই ফরোয়ার্ড। বিরতির আগে শেষ মিনিটে একটি আত্মঘাতী গোল হজম করে রোমানিয়া।

দ্বিতীয়ার্ধে প্রতিপক্ষের রক্ষণে চাপ ধরে রাখলেও ব্যবধান বাড়াতে পারছিল না স্পেন। যোগ করা সময়ে ডি-বক্সের বাইরে থেকে বাঁ পায়ের শটে দলের পঞ্চম গোলটি করেন মিকেল।

১০ ম্যাচে আট জয় ও দুই ড্রয়ে স্পেনের অর্জন ২৬ পয়েন্ট। গ্রুপ থেকে সরাসরি মূল পর্ব নিশ্চিত করা আরেক দল সুইডেন শেষ ম্যাচে ৩-০ গোলে হারিয়েছে ফারো আইল্যান্ডসকে। ১০ ম্যাচে তাদের পয়েন্ট ২১।