রোনালদোর গোল, ইউরোর মূল পর্বে পর্তুগাল

তিন দিন আগে লিথুয়ানিয়াকে উড়িয়ে দেওয়া পর্তুগালকে এ ম্যাচে দেখা গেল না সেরা ছন্দে। তবে ২০২০ ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইয়ের শেষ রাউন্ডে ঠিকই জয় তুলে নিয়েছে ফের্নান্দো সান্তোসের দল। লুক্সেমবার্গকে হারিয়ে নিশ্চিত করেছে মূল পর্বের টিকেট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2019, 04:02 PM
Updated : 17 Nov 2019, 04:26 PM

প্রতিপক্ষের মাঠে রোববার ‘বি’ গ্রুপের ম্যাচে ২-০ গোলে জেতে পর্তুগাল। একটি করে গোল করেন ব্রুনো ফের্নান্দেস ও ক্রিস্তিয়ানো রোনালদো।

ম্যাচের শুরু থেকে বল দখলে এগিয়ে থাকা সফরকারীদের ৩৯তম মিনিটে এগিয়ে নেন ফের্নান্দেস। নিজেদের অর্ধ থেকে বের্নার্দো সিলভার উঁচু করে বাড়ানো বল ধরে ডি-বক্সের ঠিক বাইরে থেকে ডান পায়ের শটে লক্ষ্যভেদ করেন স্পোর্তিংয়ের এই মিডফিল্ডার।

দ্বিতীয়ার্ধে খুব বেশি পরিকল্পিত ফুটবল খেলতে পারেনি বর্তমান ইউরোপ চ্যাম্পিয়নরা। দারুণ ছন্দে থাকা রোনালদোকে তেমন কোনো সুযোগই তৈরি করে দিতে পারছিলেন না সতীর্থরা।

৭৮তম মিনিটে ডি-বক্সের ঠিক বাইরে বিপজ্জনক জায়গায় ফ্রি-কিক পেয়েছিল পর্তুগাল। রোনালদোর বাঁকানো শট অবশ্য লক্ষ্যে থাকেনি।

অবশেষে ৮৬তম মিনিটে জালের দেখা পান পাঁচবারের বর্ষসেরা ফুটবলার। দিয়োগো জোতার নেওয়া শট পড়ে যাওয়া গোলরক্ষকের কাঁধে লাগার পর আলগা বল গোলমুখে পেয়ে ডান পায়ের টোকায় জাল খুঁজে নেন রোনালদো।

লিথুয়ানিয়ার বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন তিনি। এই নিয়ে দেশের হয়ে শেষ আট ম্যাচে ১৪ গোল করলেন ইউভেন্তুস ফরোয়ার্ড। জাতীয় দলের হয়ে তার মোট গোল হলো ৯৯টি।

অনেক আগে থেকেই পর্তুগালের সর্বোচ্চ গোলদাতা রোনালদো আরেকটি রেকর্ডের পথে ছুটে চলেছেন। আন্তর্জাতিক ফুটবলে জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোলদাতা ইরানের আলি দাইয়ের (১০৯টি) থেকে আর মাত্র ১০ গোল দূরে তিনি।

গ্রুপের অন্য ম্যাচে আগেই মূল পর্ব নিশ্চিত করা ইউক্রেনের সঙ্গে ঘরের মাঠে ২-২ গোলে ড্র করেছে সার্বিয়া।

৮ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা ইউক্রেন। সমান ম্যাচে পর্তুগালের সংগ্রহ ১৭ পয়েন্ট। ১৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থাকা সার্বিয়া খেলবে প্লে-অফ।