মলডোভাকে হারিয়ে জয়ে ফিরল ফ্রান্স

তুরস্ক-আইসল্যান্ড ড্র করায় ফ্রান্সের মূল পর্বের টিকেট নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। নির্ভার থেকে ঘরের মাঠে নামা দিদিয়ের দেশমের দল রাফায়েল ভারানে ও অলিভিয়ে জিরুদের গোলে মলডোভাকে হারিয়ে জয়ের পথে ফিরেছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2019, 10:04 PM
Updated : 14 Nov 2019, 10:17 PM

বৃহস্পতিবার রাতে ‘এইচ’ গ্রুপের ম্যাচটি ২-১ গোলে জিতে ইউরোর গত আসরের রানার্সআপরা। বাছাইপর্বে টানা চার জয়ের পর আগের রাউন্ডে ঘরের মাঠে তুরস্কের বিপক্ষে পয়েন্ট হারিয়েছিল তারা।

মার্চে প্রথম দেখায় মলডোভার মাঠে ৪-১ গোলে জিতেছিল ফ্রান্স। ফিরতি লড়াইয়েও শুরু থেকে আক্রমণাত্মক ফুটবল খেলে বিশ্ব চ্যাম্পিয়নরা।

নবম মিনিটে রক্ষণের ভুলে খেলার ধারার বিপরীতে পিছিয়ে পড়ে স্বাগতিকরা। মাঝমাঠের আগ থেকে সতীর্থের লম্বা উঁচু করে বাড়ানো বল এক ডিফেন্ডার ক্লিয়ার করতে ব্যর্থ হলে ডান পায়ের শটে গোলটি করেন ভাদিম রাতা।

৩৫তম মিনিটে সমতা আনেন ভারানে। অঁতোয়ান গ্রিজমানের ফ্রি-কিক থেকে হেডে জাল খুঁজে নেন রিয়াল মাদ্রিদের এই ডিফেন্ডার।

৭৭তম মিনিটে লুকাস দিনিয়ে ডি-বক্সে ফাউলের শিকার হলে পেনাল্টি পায় স্বাগতিকরা। স্পট কিক থেকে লক্ষ্যভেদ করেন অলিভিয়ে জিরুদ।

এর আগে তুরস্ক ও আইসল্যান্ডের ম্যাচ গোলশূন্য ড্র হয়। অ্যান্ডোরা ও আলবেনিয়ার মধ্যকার গ্রুপের অন্য ম্যাচটি ২-২ ড্র হয়।

নয় ম্যাচে সাত জয় ও এক ড্রয়ে ২২ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে উঠে এসেছে ফ্রান্স। সমান ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে তুরস্ক। তৃতীয় স্থানে থাকা আইসল্যান্ডের পয়েন্ট ১৬। ফ্রান্স ও তুরস্ক গ্রুপ থেকে সরাসরি মূল পর্বে জায়গা করে নিয়েছে।