‘রক্ষণ নিয়ে কাজ করার শিক্ষা পেয়েছি’

ঘরোয়া ফুটবলে স্বাধীনতা কাপ ও প্রিমিয়ার লিগ জিতে চমক দেখানো বসুন্ধরা কিংস শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপে এসে মুদ্রার উল্টো পিঠ দেখল। টেরেঙ্গানু এফসির কাছে হেরে গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়ার পর দলটির সহকারী কোচ মাহবুব হোসেন রক্সি জানালেন, রক্ষণ নিয়ে কাজ করার শিক্ষা পেয়েছেন তারা।

ক্রীড়া প্রতিবেদকচট্টগ্রাম থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2019, 04:01 PM
Updated : 26 Oct 2019, 04:01 PM

চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে শনিবার ‘বি’ গ্রুপের শেষ ম্যাচে ৪-২ গোলে হারে বসুন্ধরা। তিন ম্যাচে এক জয় ও দুই হারে ৩ পয়েন্ট নিয়ে চার দলের মধ্যে তৃতীয় হয়ে টুর্নামেন্ট শেষ করে তারা।

খেলার ধারার বিপরীতে এগিয়ে গেলেও প্রথমার্ধের শেষ দিকে হাস্যকর ভুলে দুটি পেনাল্টি থেকে গোল হজম করে বসুন্ধরা। ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় পেনাল্টির সিদ্ধান্ত নিয়ে ক্ষোভ জানান নিষেধাজ্ঞার জন্য অস্কার ব্রুসনের অনুপস্থিতিতে কোচের দায়িত্ব পালন করা রক্সি।

“ম্যাচটা ছিল অনেক গুরুত্বপূর্ণ, বাঁচা-মরার। সে হিসেবে শুরুটা ছিল এরকম যে, গোল করতে হবে। দুটি পেনাল্টির প্রথমটা পেনাল্টি ছিলই না।”

“প্রথমেই বলেছি, আমরা এই টুর্নামেন্টটাকে পরীক্ষামূলক হিসেবে নিয়েছিলাম। সামনে এএফসি কাপ আছে। আমরা মাত্র তিনজন বিদেশি খেলোয়াড় নিয়েছি। যদি প্রয়োজন হয় তাহলে আরও দুজন নিতে পারব। সেটা রক্ষণে নাকি মিডফিল্ডে নিব, সেটা সবাই বসে সিদ্ধান্ত নিব।”

“তবে এই টুর্নামেন্ট থেকে বুঝেছি আমাদের রক্ষণেই বেশি কাজ করতে হবে। এই শিক্ষাটাই পেয়েছি। আমাদের খেলোয়াড় নেই। যেমন বখতিয়ার আক্রমণাত্মক খেলোয়াড় কিন্তু আমরা ওকে ডিফেন্সে খেলাচ্ছি। মূলত এখানেই আমরা খেলোয়াড় নিয়ে আসব।”

দ্বিতীয়ার্ধে বেশ কয়েকটি সুযোগ তৈরি করলেও মাত্র একটি গোল পায় বসুন্ধরা। সোলেরা-জালালরা সুযোগ কাজে লাগাতে পারলে ম্যাচটা ভিন্নরকম হতো বলেও মনে করেন রক্সি।

“জানতাম, ড্রতে তো কাজ হবে না। আমাদের গোল লাগবে। তো ওই সুইচগুলোর সময় ওদের যেহেতু গতি বেশি এবং ওদের লি টাক যেহেতু আমাদের লিগে খেলে গেছে, সে আমাদের বিষয়গুলো বুঝেছে এবং সেটা কাজে লাগিয়েছে। ফুটবল গোলের খেলা। আমরা ওদের চেয়ে ভালো সুযোগ পেয়েও কাজে লাগাতে পারিনি। ওরা পেরেছে। গোল পেলে খেলা অন্যরকম হতো।”

ছেলেরা পরিকল্পনা বাস্তবায়ন করায় খুশি গ্রুপ সেরা হয়ে সেমি-ফাইনালে ওঠা টেরেঙ্গানু কোচ মোহাম্মদ জাইন।

“বসুন্ধরা কঠিন দল ছিল। আমাদের মতো তারাও ম্যাচটা জয়ের জন্য খেলেছে। তবে যে পরিকল্পনা নিয়ে মাঠে নেমেছিলাম, ছেলেরা সেটা বাস্তবায়ন করায় আমি খুশি।”