মেসি-রোনালদোর পর্যায়ে আসতে এমবাপেকে রিভালদোর পরামর্শ

লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর পর্যায়ে পৌঁছাতে কিলিয়ান এমবাপেকে অবশ্যই পিএসজি ছেড়ে লা লিগা বা প্রিমিয়ার লিগে যেতে হবে বলে মনে করেন ব্রাজিলের বিশ্বকাপজয়ী তারকা রিভালদো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2019, 10:48 AM
Updated : 25 Oct 2019, 02:36 PM

দুই ফরাসি দল মোনাকো ও পিএসজি হয়ে লিগ শিরোপা জেতা এমবাপে এরই মধ্যে নিজেকে বিশ্বের অন্যতম সেরা ফরোয়ার্ড হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। ফ্রান্সের ২০১৮ বিশ্বকাপজয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি।

২০১৯ ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় থাকা ২০ বছর বয়সী এই তরুণকে নিয়ে আগ্রহ রয়েছে লা লিগা জায়ান্ট রিয়াল মাদ্রিদের। তবে বার্সেলোনার তাকে দলে নেওয়াটা কঠিন হবে বলে মনে করেন ক্লাবটির সাবেক ফুটবলার রিভালদো।

“আমি মনে করি, ভবিষ্যতে তাকে (এমবাপে) দলে নেওয়াটা বার্সেলোনার জন্য কঠিন হবে। কারণ তরুণ বয়সেই সে অনেক দামি খেলোয়াড় হয়ে উঠেছে। বিশ্ব চ্যাম্পিয়নের তকমা ও সহজাত সামর্থ্য তাকে বিশ্ব ফুটবলের অন্যতম সেরা খেলোয়াড় বানিয়েছে।”

“নেইমারকে দলে নেওয়ার চেষ্টায় যদি বার্সার এত সমস্যা হয়, তাহলে ভাবুন এই ফরাসির জন্য পিএসজি কত চাইবে। তাই এই মুহূর্তে অসাধারণ এই খেলোয়াড়কে কাতালুনিয়ায় নিয়ে আসাটা প্রায় অসম্ভব।”

“যেহেতু সে অসাধারণ ফুটবল খেলে ও দারুণ সম্ভবনাময়, তাই কোনো সন্দেহ নেই যে বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় হওয়ার সব যোগ্যতা এমবাপের আছে। লা লিগা কিংবা প্রিমিয়ার লিগে খেলে সে তার মেধাকে আরও বাড়াতে পারবে। পরিষ্কারভাবেই প্রতিদ্বন্দ্বিতার মানের বিচারে লিগ ওয়ান স্পেন অথবা ইংল্যান্ডের চেয়ে অনেক নিচের পর্যায়ে।”

“পিএসজির প্রতি সম্মান রেখে বলছি, মেসি বা রোনালদোর উত্তরাধিকারী হতে তাকে (এমবাপের) অবশ্যই স্পেন বা ইংল্যান্ডের বড় কোনো দলে যেতে হবে। সেরা খেলোয়াড়দের সেরা লিগে খেলতে হবে।”

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে গত মঙ্গলবার ক্লাব ব্রুজের বিপক্ষে পিএসজির ৫-০ গোলে জয়ের ম্যাচে দ্বিতীয়ার্ধে বদলি নেমে হ্যাটট্রিক করেন এমবাপে। গড়েন মেসিকে (২১ বছর ২৮৮ দিন) টপকে সবচেয়ে কম বয়সে (২০ বছর ৩০৬ দিন) চ্যাম্পিয়ন্স লিগে ১৫ গোল করার রেকর্ড।

সব প্রতিযোগিতা মিলে চলতি মৌসুমে টমাস টুখেলের দলের হয়ে এখন পর্যন্ত ছয় গোল করেছেন এমবাপে।