মেসি ও সৌভাগ্যের গোলে জিতল বার্সা

লিওনেল মেসির পায়ে বার্সেলোনার দারুণ শুরুর পর স্লাভিয়া প্রাহার ঘুরে দাঁড়ানোটা ছিল আরও দুর্দান্ত। চেক রিপাবলিকের দলটির উজ্জীবিত ফুটবলে বেশ খানিকটা সময় উল্টো কোণঠাসা হয়ে পড়েছিল কাতালান ক্লাবটি। শেষ পর্যন্ত পার্থক্য গড়ে দিল এক আত্মঘাতী গোল। স্বস্তির জয় নিয়ে ফিরল এরনেস্তো ভালভেরদের শিষ্যরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2019, 08:53 PM
Updated : 24 Oct 2019, 09:40 AM

স্লাভিয়ার মাঠে চ্যাম্পিয়ন্স লিগের ‘এফ’ গ্রুপের ম্যাচটি ২-১ গোলে জিতেছে পাঁচবারের চ্যাম্পিয়নরা।

দারুণ নৈপুণ্যে তৃতীয় মিনিটেই দলকে এগিয়ে নেন মেসি। সতীর্থের পাস পেয়ে একজনকে ফাঁকি দিয়ে আর্থারকে বল বাড়িয়ে চোখের পলকে ঢুকে পড়েন ডি-বক্সে। ফিরতি বল পেয়ে প্রথম ছোঁয়ায় বাঁ পায়ের কোনাকুনি শটে ঠিকানা খুঁজে নেন বার্সেলোনা অধিনায়ক।

আসরে মেসির এটা প্রথম গোল। এই নিয়ে চ্যাম্পিয়ন্স লিগে তার মোট গোল হলো ১১৩টি। প্রতিযোগিতাটির ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে টানা ১৫ আসরে গোল করার অনন্য কীর্তি গড়লেন তিনি। সেই সঙ্গে প্রতিযোগিতাটির ইতিহাসে সর্বাধিক ৩৩টি দলের বিপক্ষে গোল করার রেকর্ডের মালিক ক্রিস্তিয়ানো রোনালদো ও রাউল গনসালেসের পাশে বসলেন আর্জেন্টাইন তারকা।

এগিয়ে গিয়ে আক্রমণের ধার বাড়ে বার্সেলোনার; তবে নিশ্চিত কোনো সুযোগ তৈরি করতে পারছিল না তারা। এরই মাঝে ২০তম মিনিটে খেলার ধারার বিপরীতে সুবর্ণ সুযোগ পেয়েছিল স্বাগতিকরা। তবে ইয়ারোস্লাভ জেলেনির নিচু শট কোনোমতে পা দিয়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেন। নয় মিনিট পর গোল করার মতো পজিশনে থেকে লক্ষ্যভ্রষ্ট শটে হতাশ করেন লুইস সুয়ারেস।

বল দখলে পিছিয়ে থাকা স্লাভিয়া মাঝেমধ্যেই বার্সেলোনার রক্ষণে ভীতি ছড়াচ্ছিল। ২০ সেকেন্ডের মধ্যে দারুণ দুটি সুযোগও তৈরি করেছিল তারা। প্রথমবার গোলরক্ষক বরাবর দুর্বল শট নেন মিডফিল্ডার মাসোপুস্ত, ফিরতি আক্রমণে আরেক মিডফিল্ডার পিটার ওলাইয়াঙ্কার দূরপাল্লার শট কোনোমতে এক হাত দিয়ে কর্নারের বিনিময়ে ঠেকান টের স্টেগেন।

উজ্জীবিত স্লাভিয়াকে দ্বিতীয়ার্ধে আর ঠেকিয়ে রাখতে পারেননি এই জার্মান গোলরক্ষক। গোছানো আক্রমণে ৫০তম মিনিটে সমতায় ফেরে স্বাগতিকরা। ডি-বক্সে জেরার্দ পিকে ও জর্দি আলবার মধ্যে দিয়ে ডান পায়ের শটে গোলটি করেন চেক রিপাবলিকের ডিফেন্ডার ইয়ান বোরিল।

সমতায় ফেরার স্বস্তি অবশ্য স্থায়ী হয়নি দলটির। ৫৭তম মিনিটে মেসির ফ্রি কিকে ডান দিকের বাইলাইনের একেবারে কাছ থেকে সুয়ারেসের আলতো করে নেওয়া শট ওলাইয়াঙ্কার বুকে লেগে জালে জড়ায়। কিছুই করার ছিল না গোলরক্ষকের।

৭০তম মিনিটে ব্যবধান বাড়ানোর সহজ সুযোগ নষ্ট করেন সুয়ারেস। মেসির রক্ষণচেরা পাস ডি-বক্সে পেয়ে অরক্ষিত উরুগুয়ের এই স্ট্রাইকারের কোনাকুনি শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। পাঁচ মিনিট পর মেসির ব্যর্থতা ছিল অবিশ্বাস্য; আলবার ছোট ডি-বক্সে বাড়ানো বল আলতো টোকায় জালে পাঠাতে গিয়ে ঠিকমতো বলে পা-ই লাগাতে পারেননি এবারের ফিফা বর্ষসেরা ফুটবলার।

শেষ দিকে বার্সেলোনার রক্ষণে একচেটিয়া চাপ ধরে রাখে স্লাভিয়া। বেশ কয়েকটি সুযোগও তৈরি করে তারা। সেগুলো রুখে দিয়ে মূল্যবান ৩ পয়েন্ট নিয়ে ফেরে লা লিগা চ্যাম্পিয়নরা। দারুণ খেলেও হেরে যাওয়ার হতাশায় ভেঙে পড়ে স্বাগতিক দলের কোচ ও খেলোয়াড়রা।

তিন ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বার্সেলোনা। আরেক ম্যাচে ঘরের মাঠে বরুসিয়া ডর্টমুন্ডকে ২-০ গোলে হারিয়েছে ইন্টার মিলান। দুই দলের পয়েন্ট সমান ৪ করে। গোল ব্যবধানে এগিয়ে থেকে দ্বিতীয় স্থানে আছে ইন্টার। স্লাভিয়ার পয়েন্ট ১।

‘ই’ গ্রুপে সালসবুর্কের মাঠে ৩-২ গোলে জিতে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে নাপোলি। আরেক ম্যাচে হেঙ্ককে ৪-১ গোলে উড়িয়ে দেওয়া লিভারপুল ৬ পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে। তৃতীয় স্থানে থাকা সালসবুর্কের পয়েন্ট ৩। হেঙ্কের পয়েন্ট ১।

‘জি’ গ্রুপে জেনিত সেন্ট পিটার্সবার্গকে ২-১ গোলে হারিয়ে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে জার্মানির লাইপজিগ। রুশ ক্লাব জেনিত ৪ পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে।

আরেক ম্যাচে বেনফিকার মাঠে ২-১ গোলে হারা অলিম্পিক লিওঁ সমান ৪ পয়েন্ট নিয়ে আছে তিন নম্বরে। পর্তুগিজ ক্লাব বেনফিকার পয়েন্ট ৩।

‘এইচ’ গ্রুপে শীর্ষে থাকা আয়াক্সের মাঠে ১-০ গোলে জিতেছে চেলসি। দুই দলের পয়েন্ট এখন ৬ করে। আরেক ম্যাচে লিলের মাঠে ১-১ ড্র করা স্পেনের ভালেন্সিয়া ৪ পয়েন্ট নিয়ে আছে তিন নম্বরে। ফরাসি ক্লাব লিলের পয়েন্ট ১।