সমালোচনা ছাপিয়ে পাওয়া জয়ে উচ্ছ্বসিত জিদান

লা লিগায় দলের পড়তি পারফরম্যান্সের কারণে প্রতিনিয়ত সমালোচনার সম্মুখীন হচ্ছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। চ্যাম্পিয়ন্স লিগে গ্যালাতাসারাইকে হারিয়ে নিজেদের প্রথম জয় তুলে নেওয়ার পর ফরাসি এই কোচ বললেন, চারপাশের এত সমালোচনার মাঝে পাওয়া এই জয় তার জন্য উচ্ছ্বাসের উপলক্ষ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2019, 05:47 AM
Updated : 23 Oct 2019, 05:47 AM

মঙ্গলবার রাতে তুরস্কের দলটির মাঠে ১-০ গোলে জয় পেয়েছে রিয়াল। ‘এ’ গ্রুপে থাকা জিদানের শিষ্যরা তৃতীয় ম্যাচে এসে পেয়েছে প্রথম জয়ের দেখা।

লা লিগায় অবশ্য কিছুদিন ধরেই সময়টা ভালো যাচ্ছে না তাদের। নিজেদের শেষ তিন ম্যাচে মাত্র চার পয়েন্ট পেয়েছে রিয়াল। সবশেষ ম্যাচে মায়োর্কার বিপক্ষে হারায় বার্সেলোনার কাছে খুইয়েছে টেবিলের শীর্ষস্থান। সমালোচনার তীরে বিদ্ধ হচ্ছে পুরো দলই। গালাতাসারাইয়ের বিপক্ষে জয়টা জিদানের জন্য তাই স্বস্ত্বিদায়ক।

“পুরো দলের জন্যই আমি খুব উচ্ছ্বসিত। কারণ (আমাদের নিয়ে) অনেক সমালোচনা হচ্ছিল। গালাতাসারাইয়ের মাঠে এসে খেলাটা সহজ ব্যাপার নয়। আমরা দৃঢ়তার ছাপ রেখেছি। আপনি যখন প্রতি তিনদিন পরপর খেলবেন, তখন জেতাটা গুরুত্বপূর্ণ।”

“ম্যাচের শুরু থেকেই আমরা মনঃসংযোগ করেছিলাম। আমাদের শুরুটা দারুণ ছিল, তবে এরপর তারা দুটো সুযোগ তৈরি করেছে। এই ব্যাপারগুলো হয়, তবে আমরা ভালো একটা শুরু পেয়েছিলাম।”

লক্ষ্যে ১৩ শট নিয়েছিল রিয়াল। ২০০৩-০৪ মৌসুমের পর চ্যাম্পিয়ন্স লিগে প্রতিপক্ষের মাঠে এটাই তাদের সর্বোচ্চ। সুযোগগুলো কাজে লাগাতে পারলে ম্যাচ সহজ হতো বলে মনে করেন রিয়াল কোচ।

“আমরা অনেক সুযোগ তৈরি করেছি এবং আমি দ্বিতীয় বা তৃতীয় একটা গোল দেখতে পারলে খুশি হতাম। কারণ এতে করে প্রতিপক্ষ নিজেদের প্রেসিং ধীরে ধীরে কমাতো।”

“১-০ ব্যবধানের সময়টায় গালাতাসারাই পর্যন্ত তারা বিশ্বাস করেছে যে, তারা ম্যাচে সমতা আনতে পারে। তবে আমরা প্রথম থেকে শেষ পর্যন্ত মনঃসংযোগ ধরে রেখেছিলাম। আমরা কঠোর পরিশ্রম করেছি এবং দৃঢ়তার পরিচয় দিয়েছি। এটাই আমাদেরকে জয় এনে দিয়েছে।”