বুলগেরিয়ার ফুটবল কোচের পদত্যাগ

ইংল্যান্ডের বিপক্ষে ইউরো ২০২০ এর বাছাই পর্বের ম্যাচের চার দিন পর পদত্যাগ করলেন বুলগেরিয়ার ফুটবল কোচ ক্রাসিমির বালাকভ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2019, 06:09 PM
Updated : 18 Oct 2019, 06:09 PM

গত সোমবার সোফিয়ায় বর্ণবাদের শিকার হন ইংল্যান্ডের কৃষ্ণাঙ্গ খেলোয়াড়রা। এজন্য দুই বার ম্যাচ থামিয়ে দেন রেফারি। একপেশে ম্যাচে ৬-০ ব্যবধানে জেতে গ্যারেথ সাউথগেটের শিষ্যরা।

বুলগেরিয়া সমর্থকদের বর্ণবাদী আচরণের ঘটনার প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে এরই মধ্যে পদত্যাগ করেছেন দেশটির ফুটবল প্রধান বরিস্লাভ মিহাইলভ। শুক্রবার বুলগেরিয়ান ফুটবল ইউনিয়নের সভার পর ৫৩ বছর বয়সী বালাকভ জানান, তিনি আর জাতীয় দলের কোচ নন।

বুলগেরিয়ার গণমাধ্যম জানায় কেবল ফুটবল প্রধান নন বোর্ডের সকল সদস্যই পদত্যাগ করেছেন। ইউনিয়নের পক্ষ থেকে পাঠানো এক বিবৃতিতে জানানো হয়, গত কয়েক মাস ধরে বুলগেরিয়ার পারফরম্যান্স সন্তুোষজনক নয়। তাই সরে দাঁড়িয়েছেন বালাকভ।

ইংল্যান্ড ম্যাচের পর বুলগেরিয়ার কর্তৃপক্ষ ১৬ সন্দেহভাজনকে চিহ্নিত করেছে এবং ১২ জন আটক করেছে। 

বালাকভ জানান, মাঠে তিনি বর্ণবাদী কোনো স্লোগান শোনেননি। ইংলিশ গণমাধ্যমের সঙ্গে ম্যাচের পর কথা হয়েছিল। সে সময় বলেছিলেন, সত্যিই এমন হয়ে থাকলে বুলেগরিয়ার লজ্জিত হতে হবে এবং ক্ষমা চাইতে হবে। তবে আগে ব্যাপারটা প্রমাণিত হতে হবে।

গত জুনে এই মাঠেই কসোভো ও চেক রিপাবলিকও বর্ণবাদী আচরণের শিকার হয়েছিল। একই পরিস্থিতিতে পড়ার শঙ্কা আগে থেকেই ছিল ইংল্যান্ডের। এ নিয়ে খেলোয়াড়দের সঙ্গে সপ্তাহজুড়ে আলোচনা করেছিলেন দলটির কোচ সাউথগেট। বুলগেরিয়ার ফুটবল কর্তৃপক্ষকে এ বিষয়ে আগেই জানানো হয়েছিল, তবে তারা এটাকে পাত্তা দেয়নি।