শেষ মুহূর্তের গোলে ইউরোর মূল পর্বে স্পেন

টানা ছয় জয়ের পর হঠাৎ-ই ছন্দপতন। নরওয়ের মাঠে হোঁচট খাওয়ার পর সুইডেনের বিপক্ষে হারের শঙ্কায় পড়ে গিয়েছিল স্পেন। তবে যোগ করা সময়ের গোলে হার এড়ানোর পাশাপাশি ইউরো চ্যাম্পিয়নশিপের মূল পর্বের টিকেট নিশ্চিত করেছে সাবেক ইউরোপ চ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2019, 08:45 PM
Updated : 15 Oct 2019, 09:44 PM

স্টকহোমের ফ্রেন্ডস অ্যারেনায় মঙ্গলবার রাতে ‘এফ’ গ্রুপের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। দ্বিতীয়ার্ধে মার্কাসের গোলে সুইডেন এগিয়ে যাওয়ার পর শেষ দিকে রদ্রিগোর লক্ষ্যভেদে সমতা টানে স্পেন।

পুরো ম্যাচে বল দখলে স্পেনের একচেটিয়া আধিপত্য থাকলেও আক্রমণে তারা ছিল ছন্নছাড়া। প্রথমার্ধে মাঝমাঠে ফাবিয়ান রুইস ও থিয়াগো আলকান্তারা কার্যকর ভূমিকা রাখলেও তাদের বাড়ানো বল নিয়ে ভীতি ছড়াতে পারেনি দানি সেবাইয়োস ও জেরার্দ মোরেনোরা।

দ্বিতীয়ার্ধের পঞ্চম মিনিটে গোল খেয়ে বসে স্পেন। ছোট ডি-বক্সের মুখ থেকে মার্কাসের হেড দারুণ রিফ্লেক্সে রুখে দেওয়ার পর সেবাস্তিয়ান লারসনের শটও ঠেকিয়ে দেন দাভিদ দে হেয়া। কিন্তু আলগা বল পেয়ে গোলমুখ থেকে মার্কাসের দ্বিতীয় প্রচেষ্টা ঠেকানোর কোনো সুযোগই ছিল না ম্যানচেস্টার ইউনাইটেড গোলরক্ষকের।

সেই সঙ্গে এবারের ইউরো বাছাইয়ে এই প্রথম কোনো ম্যাচে পিছিয়ে পড়ার অভিজ্ঞতা হয় দলটির।

শেষ দিকে গোল পেতে মরিয়া হয়ে ওঠা স্পেন সাফল্যের দেখা পায় যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে। কর্নার থেকে উড়ে আসা বল প্রতিপক্ষের এক খেলোয়াড়ের মাথায় লেগে পেয়ে যান বাঁদিকে ফাবিয়ান। তার গোলমুখে বাড়ানো বল অনায়াসে জালে ঠেলে দেন আলকান্তারার বদলি নামা রদ্রিগো।

আট ম্যাচে ছয় জয় ও দুই ড্রয়ে ২০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে স্পেন। ১৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে সুইডেন।

আরেক ম্যাচে নরওয়ের সঙ্গে ১-১ ড্র করা রোমানিয়া ১৪ পয়েন্ট নিয়ে আছে তিন নম্বরে। ১১ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে থাকা নরওয়েরও সুযোগ আছে মূল পর্বে ওঠার।

‘জে’ গ্রুপ থেকে আগেই মূল পর্বের টিকেট পাওয়া ইতালি জয়ের ধারা ধরে রেখেছে। লিখটেনস্টাইনকে ৫-০ গোলে উড়িয়ে দেওয়া রবের্তো মানচিনির দল আট ম্যাচে সবকটিতে জিতে ২৪ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান নিশ্চিত করেছে। দ্বিতীয় স্থানে থাকা ফিনল্যান্ডের পয়েন্ট ১৫।

সমান ১০ পয়েন্ট নিয়ে তিন ও চার নম্বরে আছে যথাক্রমে আর্মেনিয়া ও বসনিয়া-হার্জেগোভিনা।

জমে উঠেছে ‘ডি’ গ্রুপের লড়াইও। রিপাবলিক অব আয়ারল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে ছয় ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে উঠেছে সুইজারল্যান্ড।

শীর্ষে থাকা আইরিশদের পয়েন্ট সাত ম্যাচে ১২। ছয় ম্যাচে সমান ১২ পয়েন্ট পাওয়া ডেনমার্ক মুখোমুখি লড়াইয়ে পিছিয়ে দুই নম্বরে আছে।