সিদ্ধান্ত গ্রহণে ভুল ছিল: ভারত কোচ

বাংলাদেশের কাছে পয়েন্ট হারানোর কারণ খুঁজে পেয়েছেন ভারত কোচ ইগর ইস্তিমাচ। পেছন থেকে দ্রুত বলের জোগান ছিল না এবং ঠিকঠাক সিদ্ধান্ত নেওয়াও হয়নি। ভুলের পুনরাবৃত্তি না করার ‘শিক্ষাটাও’ বাংলাদেশ ম্যাচ থেকে পাওয়ার কথা জানালেন এই ক্রোয়াট।

ক্রীড়া প্রতিবেদককলকাতা থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2019, 07:19 PM
Updated : 15 Oct 2019, 07:37 PM

কলকাতার সল্ট লেক স্টেডিয়ামে মঙ্গলবার ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে ‘ই’ গ্রুপে দুই দলের ম্যাচটি ১-১ ড্র হয়েছে।

শুরু থেকে বাংলাদেশ মেলেছিল গোছালো ফুটবলের পসরা। রক্ষণ ছিল জমাট। পোস্টের নিচে আশরাফুল ইসলাম রানাও ছিলেন নির্ভরতার প্রতীক হয়ে। সুনীল ছেত্রী, আশিক কুরুনিয়ানের মতো ফরোয়ার্ডরা তাই সুবিধা করতে পারেনি। ইস্তিমাচও জানালেন, তার শিষ্যরা ঠিকঠাক সিদ্ধান্ত নিতে পারেনি।

“ম্যাচের ফলে খুশি নই। আমরা জয়ের যোগ্য ছিলাম এবং শেষ পর্যন্ত আমরা চাপ দিয়েছি কিন্তু আমাদের স্কোরিং যথেষ্ট ছিল না (জয়ের জন্য)। এ কারণেই আমরা জিততে পারিনি।”

“সবকিছু আমাদের হাতে ছিল কিন্তু আমরা ফল বের করতে ব্যর্থ হয়েছি। পেছন থেকে দ্রুত পাস এলে মাঠে ফাঁক-ফোকর তৈরি হয় কিন্তু আমদের পেছনের খেলা ছিল ধীরগতির। আমরা বাজে একটা গোল খেয়েছি এবং এভাবে গোল খেয়ে আপনি জয়ের আশা করতে পারেন না।”

“মাঠে আমাদের সিদ্ধান্ত নেওয়ার মান ছিল নিচু মানের কিন্তু আমাদের ধৈর্য্য ধরতে হবে। আমরা শিখছি। আজ আমাদের সবচেয়ে বড় যে শিক্ষাটা নিতে হবে, তা হচ্ছে ভুলের পুনরাবৃত্তি করা যাবে না। আমি ছেলেদের দোষ দিচ্ছি না। তারা আমার খেলোয়াড় এবং আমি তাদেরকে সাফল্যের পথে ফেরাব।”

৪১তম মিনিটে জামাল ভূইয়ার ফ্রি কিকে সাদউদ্দিনের হেডে এগিয়ে যায় বাংলাদেশ। শেষ দিকে ব্রেন্ডন ফেরনান্দেসের কর্নারে আদিলের বুলেট হেডে রানা পরাস্ত হলে সমতায় ফেরে ভারত।

বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে টানা দুই হারের পর প্রথম ড্রয়ের স্বাদ পেল বাংলাদেশ। ভারতের বিপক্ষে এ নিয়ে টানা তিন ম্যাচ ড্র করল তারা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক