বুলগেরিয়া ফুটবল প্রধানকে সরে যেতে বললেন প্রধানমন্ত্রী

ইংল্যান্ডের কৃষ্ণাঙ্গ খেলোয়াড়দের লক্ষ্য করে বুলগেরিয়া সমর্থকদের করা বর্ণবাদী আচরণের ঘটনায় বুলগেরিয়ার ফুটবল প্রধানকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বয়কো বরিসভ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2019, 12:22 PM
Updated : 15 Oct 2019, 12:22 PM

বুলগেরিয়ার জাতীয় স্টেডিয়ামে সোমবার স্বাগতিকদের বিপক্ষে ২০২০ ইউরো বাছাইয়ে ৬-০ গোলে জেতা ম্যাচে বর্ণবাদের শিকার হন ইংল্যান্ডের কৃষ্ণাঙ্গ খেলোয়াড়রা। এজন্য দুই বার ম্যাচ থামিয়ে দেন রেফারি।

বুলগেরিয়া সমর্থকদের এমন আচরণে ক্ষোভ প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী। ম্যাচের ভিডিও ফুটেজ দেখার পর ফেসবুক পোস্টে দেশটির ফুটবল ইউনিয়নের প্রধান বরিস্লাভ মিহাইলভকে পদত্যাগ করতে বলেন বয়কো।

“আমি বরিস্লাভ মিহাইলভকে বুলগেরিয়ান ফুটবল ইউনিয়নের প্রেসিডেন্টের পদ থেকে এখনই পদত্যাগের আহ্বান করছি। বুলগেরিয়ার মত বিশ্বের অন্যতম সহনশীল দেশের জন্য এটা গ্রহণযোগ্য নয়, যেখানে বর্ণবাদ ও জেনোফোবিয়ায় না জড়িয়ে বিভিন্ন জাতি ও ধর্মের মানুষ সম্মিলিতভাবে শান্তিতে বসবাস করে।”

গত জুনে বুলগেরিয়ার ভাসিল লেভাস্কি স্টেডিয়ামে কসোভো ও চেক রিপাবলিকও বর্ণবাদী আচরণের শিকার হয়েছিল। একই পরিস্থিতিতে পড়ার শঙ্কা আগে থেকেই ছিল ইংল্যান্ডের। এ নিয়ে খেলোয়াড়দের সঙ্গে সপ্তাহজুড়ে আলোচনা করেছিলেন দলটির কোচ গ্যারেথ সাউথগেট। বুলগেরিয়ার ফুটবল কর্তৃপক্ষকে এ বিষয়ে আগেই জানানো হয়েছিল, তবে তারা এটাকে পাত্তা দেয়নি।