ম্যারাথনে বিশ্ব রেকর্ড গড়লেন ব্রিজিদ কোসগেই

মেয়েদের ম্যারাথনে ১৬ বছরের পুরানো বিশ্ব রেকর্ড ভাঙলেন কেনিয়ার ব্রিজিদ কোসগেই। ব্রিটেনের পউলা র্যাডিক্লফের রেকর্ড নিজের করে নিয়ে ধরে রাখলেন শিকোগোতে জেতা শিরোপা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2019, 04:31 PM
Updated : 13 Oct 2019, 04:31 PM

২৫ বছর বয়সী কোসেগেই সময় নেন ২ ঘণ্টা ১৪ মিনিট ৪ সেকন্ড। ২০০৩ লন্ডন ম্যারাথনে র্যাডক্লিফ সময় নিয়েছিলেন ২ ঘণ্টা ১৫ মিনিট ২৫ সেকেন্ড।

লন্ডনে চলতি বছর ২ ঘণ্টা ১৮ মিনিট ২০ সেকেন্ড সময় নিয়ে সর্বকনিষ্ট রানার হিসেবে শিরোপা জেতেন কোসেগেই।  

শিকাগোতে ৬ মিনিট ৪৭ সেকেন্ড পরে দৌড় শেষ করে দ্বিতীয় হয়েছেন ইথিওপিয়ার আবাবেল ইয়েশানেহ। ২ ঘন্টা ২০ মিনিট ৫১ সেকেন্ড সময় নিয়ে তৃতীয় হয়েছেন তার স্বদেশের গেলেত বুরকা।

পুরুষদের ম্যারাথনে কেবল মাত্র ২২ জন রানার কোসেগেইয়ের চেয়ে কম সময়ে দৌড় শেষ করতে পেরেছেন। কেনিয়ার এই রানারের দৌড় ১৯৬৪ সালে পুরুষদেরও বিশ্ব রেকর্ড হতো।

গত বছর ২ ঘণ্টা ১৮ মিনিট ৩৫ সেকেন্ড সময় নিয়ে শিকাগোতে শিরোপা জেতা কোসেগেই জানান, এতোটা ভালো তিনি নিজেও আশা করেননি। বিশ্বযুদ্ধ পরবর্তী যুগে পুরুষ ও মহিলাদের ম্যারাথনে সবচেয়ে বেশি সময় টিকেছিল র্যাডক্লিফের রেকর্ড।

ফিনিশিং লাইনে দাঁড়িয়ে রেকর্ড হাতছাড়া হয়ে যাওয়ার ঘটনা দেখেন র্যাডক্লিফ। তিনি জানান, প্রথম অর্ধে ব্রিজিদ যে গতিতে দৌড়েছিলেন সেটা দেখেই বুঝে গিয়েছিলেন রেকর্ড হাতছাড়া হতে যাচ্ছে।