ভারত ম্যাচে ফিনিশিংয়ে গুরুত্ব বাংলাদেশ কোচের

কাতার ম্যাচে নষ্ট হয়েছে অনেক সুযোগ। হতাশায় পুড়তে হয়েছে জীবন-বিপলু-সুফিলদের। দলকে হতে হয়েছে হারের বেদনায় নীল। ভারত ম্যাচ সামনে রেখে তাই গুরুত্বপূর্ণ মুহূর্তে চাপ সামলে ঠিকঠাক ফিনিশিংয়ের দিকে বাড়তি গুরুত্ব দিচ্ছেন বাংলাদেশ কোচ জেমি ডে।

মোহাম্মদ জুবায়েরকলকাতা থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2019, 01:37 PM
Updated : 12 Oct 2019, 02:38 PM

২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে আগামী মঙ্গলবার স্বাগতিক ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। ঐতিহ্যবাহী সল্ট লেক স্টেডিয়ামে (বিবেকানন্দ যুব ভারতী ক্রীড়াঙ্গণ নামে পরিচিত) স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হবে ম্যাচটি।

বাছাইয়ের দ্বিতীয় পর্বে ভারত এখনও জয়হীন; দুই ম্যাচে একটি করে হার ও ড্র। তবে তাদের প্রাপ্তির খাতা একেবারে শূন্য নয়। ওমানের কাছে ২-১ ব্যবধানে হার দিয়ে শুরুর পর এশিয়ার চ্যাম্পিয়ন কাতারকে তাদেরই মাঠে গোলশূন্য ড্রয়ে রুখে দিয়েছিল তারা। ওমান ম্যাচে জালের দেখা পেয়েছিলেন দলটির তারকা ফরোয়ার্ড সুনীল ছেত্রী ।

পুরোপুরি বিপরীত মেরুতে বাংলাদেশ। হেরেছে দুই ম্যাচেই। গোল খেয়েছে ৩টি, করতে পারেনি একটিও। ফরোয়ার্ডরা বারবার হয়েছেন ব্যর্থ।

শক্তিশালী কাতারের বিপক্ষে যেমন সুযোগ কড়া নেড়েছিল একাধিকবার। কিন্তু গত প্রিমিয়ার লিগে ১৬ গোল করা নাবীব নেওয়াজ জীবনের টোকা নিখুঁত হয়নি। যার গোলে বিশ্বকাপ বাছাইয়ের প্রথম রাউন্ড পেরিয়েছিল বাংলাদেশ, সেই বিপলু আহমেদও পাননি জালের দেখা।

মাঝমাঠ সামলে রেখে মাঝেমধ্যে চেষ্টা করেছিলেন অধিনায়ক জামাল ভূইয়া; কিন্তু হতাশায় পুড়তে হয়েছে তাকেও। বদলি নেমে মাহবুবুর রহমান সুফিল দলের খেলায় গতি বাড়ালেও সাফল্য রয়ে যায় অধরা। শনিবারের সকালের অনুশীলনে তাই জীবন, সুফিলদের নিয়ে আলাদাভাবে কাজ করলেন জেমি। খুঁটিয়ে খুঁটিয়ে বুঝিয়ে দিলেন গত ম্যাচের ভুল, ভারত ম্যাচে করণীয়।

টিম ম্যানেজার সত্যজিৎ দাস রুপু বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানালেন, শক্তিশালী ভারতের বিপক্ষে ম্যাচের আগে ফরোয়ার্ডদের গোলে ফেরানো নিয়ে নিবিড়ভাবে কাজ করছেন কোচ।

“সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত সল্ট লেক স্টেডিয়ামে আউটারে ছেলেরা অনুশীলন করেছে। আজকের অনুশীলনে ট্যাকটিক্যাল বিষয়ের সঙ্গে ফিনিশিংয়ের ওপর বেশি গুরুত্ব দিয়েছেন কোচ। ফরোয়ার্ডদের নিয়ে কাজ করেছেন আলাদাভাবে। অন্যদের টেকনিক্যাল ও ট্যাকটিক্যাল দিক নিয়ে অনুশীলন হয়েছে।”

“কাতার ম্যাচে আমাদের ফিনিশিং ভালো ছিল না। গোলের অনেকগুলো সুযোগ হাতছাড়া হয়েছে। ছেলেরা পারেনি। এ কারণে ফিনিশিং নিয়ে কোচ কাজ করছেন আরও বেশি মনোযোগ দিয়ে।”

“আজকে বাকিদেরও অনুশীলন হয়েছে। নিয়মিত যেমন অনুশীলন হয়। সবাই বেশ ভালো মেজাজে আছে। কাল (রোববার) আবার একই সময়ে অনুশীলন করব।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক