ইংল্যান্ডকে হারিয়ে চেক রিপাবলিকের চমক

দুই দলের প্রথম দেখায় ওয়েম্বলিতে ইংল্যান্ডের সামনে দাঁড়াতেই পারেনি। নিজেদের মাঠেও শুরুতে গোল খেয়ে পিছিয়ে পড়েছিল চেক রিপাবলিক। তবে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে মধুর প্রতিশোধ নিল তারা। এবারের ইউরো বাছাইপর্বে ইংল্যান্ডকে দিল প্রথম হারের তেতো স্বাদ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2019, 08:56 PM
Updated : 11 Oct 2019, 09:51 PM

‘এ’ গ্রুপের ম্যাচে শুক্রবার রাতে ২-১ গোলে জিতেছে চেক রিপাবলিক। ইংল্যান্ডের মাটিতে প্রথম দেখায় ৫-০ গোলে উড়ে গিয়েছিল দলটি।

নিজেদের গ্রুপ থেকে সবার আগে ইউরোর মূল পর্ব নিশ্চিত করতে জয় দরকার ছিল ইংল্যান্ডের। প্রতিপক্ষের মাঠে পঞ্চম মিনিটে এগিয়েও যায় তারা। ডি-বক্সে লুকাস মাসোপুস্ট মিডফিল্ডার রাহিম স্টার্লিংকে ফাউল করলে পেনাল্টি পায় অতিথিরা। সফল স্পট কিকে বল জালে পাঠান কেইন। প্রথমার্ধে ইংলিশরা লক্ষ্যে রাখতে পেরেছে কেবল এই শটই।

পিছিয়ে পড়ার পর প্রবল চাপ তৈরি করে চেক রিপাবলিক। সপ্তম মিনিটে ভ্লাদিমির কোফালের শট দারুণ দক্ষতায় ব্যর্থ করে দেন ইংল্যান্ড গোলরক্ষক জর্ডান পিকফোর্ড। নবম মিনিটে আর পারেননি তিনি। কর্নারে বল পেয়ে খুব কাছ থেকে জালে পাঠান জাকব ব্রাবেক।

প্রথমার্ধে দুই দল লড়াই করে সমানে-সমান। গোলের সুযোগ একটু বেশি তৈরি করে স্বাগতিকরা। তবে আর জালের দেখা পায়নি তারা।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে দুই দলই আক্রমণ গড়ার চেষ্টা করে। প্রতিপক্ষের রক্ষণে গিয়ে খেই হারানোয় ভালো সুযোগ তৈরি করতে পারছিল না কেউ। ৬৭তম মিনিটে বল নিয়ে ডি-বক্সে ঢুকে পড়েছিলেন স্টার্লিং। শেষ সময়ে নিয়ন্ত্রণ হারিয়ে শটই নিতে পারেননি তিনি।

৮৫তম মিনিটে এগিয়ে যায় চেক রিপাবলিক। মাসোপুস্টের কাটব্যাকে অরক্ষিত জেডনেক অনদ্রাসেক বল পাঠান ঠিকানায়। তার এই গোলেই এক দশকের মধ্যে বাছাইপর্বে প্রথমবারের মতো কোনো ম্যাচ হারে ইংল্যান্ড।

৫ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ইংল্যান্ড। ৬ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে মুখোমুখি লড়াইয়ে পিছিয়ে দুই নম্বরে আছে চেক রিপাবলিক।

গ্রুপের অন্য ম্যাচে মন্টেনেগ্রোর বিপক্ষে গোলশূন্য ড্র করেছে বুলগেরিয়া। ৫ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে তিন নম্বরে আছে কসোভা। ৬ ম্যাচ খেলা বুলগেরিয়া ও মন্টেনেগ্রোর পয়েন্ট ৩ করে।