সতীর্থদের কাতার ম্যাচ উপভোগের বার্তা অধিনায়কের

বিশ্বকাপ বাছাইয়ে এবার প্রতিপক্ষ কাতার। এশিয়ান কাপের চ্যাম্পিয়ন তারা। ফিফা র‌্যাঙ্কিংয়ে দুই দলের ব্যবধান আকাশ-পাতাল। কাতার ৬২তম, বাংলাদেশ ১৮৭তম। সব দিক বিবেচনায় প্রতিপক্ষের শক্তি নিয়ে একবিন্দুও সংশয় নেই অধিনায়ক জামাল ভূইয়ার। তবে দলের কাছে এই মিডফিল্ডারের বার্তা-নার্ভাস না হয়ে ম্যাচটা উপভোগের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2019, 10:25 AM
Updated : 9 Oct 2019, 10:25 AM

২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে বৃহস্পতিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে কাতারের বিপক্ষে ‘ই’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে বাংলাদেশ।

২৩ জনের চূড়ান্ত দলে অনেকেই বয়সে তরুণ। বিপলু আহমেদ, রবিউল হাসান, রিয়াদুল ইসলাম, মতিন মিয়া, সাদউদ্দিন-এইসব তরুণ সতীর্থদেরকে বার্তা দিলেন জামাল।

“তরুণ খেলোয়াড়দের প্রতি আমাদের উপদেশ-মাঠে যাও, নার্ভাস হবে না, খেলাটা উপভোগ করো এবং সুযোগটা কাজে লাগাও।”

আফগানিস্তানকে ৬-০ গোলে উড়িয়ে বাছাইয়ের দ্বিতীয় রাউন্ড শুরু করা কাতার নিজেদের দ্বিতীয় ম্যাচে ভারতের সঙ্গে ড্র করেছিল। অন্যদিকে, আফগানিস্তানের কাছে ১-০ গোলে হেরে দ্বিতীয় রাউন্ড শুরু করে বাংলাদেশ।

অবশ্য কাতার ম্যাচের জন্য অনুপ্রেরণা পাওয়ার মতো অতীত আছে বাংলাদেশের। যদিও তা অনূর্ধ্ব-২৩ পর্যায়ে, তবে ২০১৮ সালে ইন্দোনেশিয়ার এশিয়ান গেমসে কাতারের বিপক্ষে ১-০ গোলের জয়টা নিশ্চিতভাবেই দারুণ কিছু। একমাত্র গোলটি করেছিলেন জামাল।

বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচটি অগ্নিপরীক্ষা হতে যাচ্ছে এবং আক্রমণাত্মক খেলা কাতারের বিপক্ষে সুযোগও কম মিলবে- মানছেন জামাল। এই অল্প স্বল্প সুযোগ কাজে লাগানোর দিকে দৃষ্টি তার।

“কাতার এশিয়ার নাম্বার ওয়ান দল। আগামীকালের কঠিন ম্যাচের দিকে তাকিয়ে আছি আমরা। কাল আমাদের সুযোগগুলো নিতে হবে।”

“যদি এ ম্যাচেও সুযোগ পাই শট নেওয়ার; নিশ্চিতভাবেই গোল পাওয়ার জন্যই শট নিব। কিন্তু কালকের ম্যাচটা আগের চেয়ে আরও কঠিন হবে।”

“আমরা খুব বেশি সুযোগ পাব না কিন্তু যেটা পাব, সেটা কাজে লাগাতে হবে। তা না হলে তারা আমাদের শাস্তি দিবে। আফগানিস্তানের বিপক্ষে আমরা সুযোগ পেয়েছিলাম কিন্তু কাজে লাগাতে পারিনি। কাতার ম্যাচে আমরা একই ভুল করতে পারি না।”