কাতারের বিপক্ষে এশিয়ান গেমসের সেই জয় অনুপ্রেরণা বাংলাদেশের

গত এশিয়ান গেমসে কাতারকে হারিয়ে চমক উপহার দিয়েছিল বাংলাদেশ। লড়াইটা ছিল অনূর্ধ্ব-২৩ দলের। এবারের লড়াই মূল দলের। মঞ্চও আলাদা; বিশ্বকাপ বাছাই। তবে সেই জয় থেকে অনুপ্রেরণা নিচ্ছে বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2019, 01:16 PM
Updated : 8 Oct 2019, 01:37 PM

২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে আগামী বৃহস্পতিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে কাতারের বিপক্ষে ‘ই’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে বাংলাদেশ। পাঁচ দিন পর খেলবে অ্যাওয়ে ম্যাচ ভারতের বিপক্ষে।

২০১৮ সালের ইন্দোনেশিয়া এশিয়ান গেমসে কাতারকে ১-০ গোলে হারিয়ে গ্রুপ পর্ব পেরিয়েছিল বাংলাদেশ। ওই ম্যাচের প্রসঙ্গ টেনে কোচ জেমি ডে মনে করিয়ে দিলেন ফুটবলে অসম্ভব বলে কিছু নেই।

“ওই ম্যাচের জয় থেকে আমরা ভাবতে পারি যে ফুটবলে যে কোনো কিছু সম্ভব। কিন্তু এটাও সত্যি-এই দলটা একেবারেই আলাদা। চ্যালেঞ্জটাও অন্যরকম। আমরা জমাট থাকার চেষ্টা করব, যাতে কাতার আমাদের হারাতে না পারে।”

ফিফা র‌্যাঙ্কিংয়ে কাতারের চেয়ে (৬২তম) অনেক পিছিয়ে বাংলাদেশ (১৮৭তম)।  বাছাইও ডের দল শুরু করে আফগানিস্তানের কাছে হেরে। অন্যদিকে, দুই ম্যাচে একটি করে জয় ও ড্র কাতারের।

শক্তিশালী কাতারের বিপক্ষে নামার আগে ভালোভাবে নিজেদের শানিয়ে নিয়েছে বাংলাদেশ।  দুই প্রীতি ম্যাচে ভুটানকে হারিয়েছে ৪-১ ও ২-০ ব্যবধানে। কাতার ম্যাচেও গোলের খোঁজে থাকবে দল। তবে ঘর সামলানো বেশি গুরুত্বপূর্ণ বলে মনে করেন ফরোয়ার্ড বিপলু আহমেদ।

“কাতার বিশ্বকাপের আয়োজক। তাদের সবকিছুই ভাল। অনূর্ধ্ব-২৩ দলের দু-একজন খেলোয়াড় এই দলে আছে। ওদের সিনিয়র খেলোয়াড়দের বেশিরভাগই বাইরের বিভিন্ন লিগে খেলে। মানসম্পন্ন খেলোয়াড়। তবে আমরা গোল না খাওয়ার একই মানসিকতা নিয়ে খেলব এবং চেষ্টা করব প্রতিআক্রমণে যাওয়ার।”

“আমাদের লক্ষ্য প্রথমার্ধে গোল না খাওয়া। প্রথম ২০ মিনিটে যদি আমরা গোল না খাই, তবে ওরা গোলের জন্য মরিয়া হয়ে উঠবে। তখন অবশ্যই আমরা কিছু প্রতি-আক্রমণের সুযোগ পাব।”