ভুটানকে আবারও হারাল বাংলাদেশ

সামনে কঠিন দুই প্রতিপক্ষ। প্রস্তুতিপর্বে লক্ষ্যটা ছিল তাই ভুটানকে হারিয়ে আত্মবিশ্বাস অর্জনের। ফিফা র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা দলটিকে প্রথম ম্যাচে উড়িয়ে দেওয়ার পর দ্বিতীয়টিতেও প্রত্যাশিত জয় তুলে নিল বাংলাদেশ।

মোহাম্মদ জুবায়েরমোহাম্মদ জুবায়েরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2019, 02:56 PM
Updated : 4 Oct 2019, 08:47 AM

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বৃহস্পতিবার ইয়াসিনের জোড়া গোলে ২-০ ব্যবধানে জিতেছে বাংলাদেশ। প্রথম প্রীতি ম্যাচে ভুটানকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছিল স্বাগতিকরা। এ নিয়ে ভুটানের বিপক্ষে টানা তিন জয় পেলো বাংলাদেশ দল।

আগামী ১০ অক্টোবর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে কাতারের বিপক্ষে ‘ই’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে দল। পাঁচ দিন পর খেলবে অ্যাওয়ে ম্যাচ; ভারতের বিপক্ষে।

সেরা একাদশে তিনটি পরিবর্তন এনে শুরু করে বাংলাদেশ। মিডফিল্ডে মোহাম্মদ ইব্রাহিমের জায়গায় রবিউল হাসান, রক্ষণে বিশ্বনাথ ঘোষের জায়গায় সুশান্ত ত্রিপুরা ও পোস্টের নিচে আশরাফুল ইসলাম রানার বদলে শহীদুল আলম সোহেলকে খেলান কোচ।

সুযোগ পেলেও দুর্ভাগ্য পেয়ে বসে সুশান্তকে। সপ্তম মিনিটে চোট পেয়ে মাঠ ছাড়েন তিনি, বদলি নামেন রায়হান হোসেন।

দশম মিনিটে প্রথম উল্লেখযোগ্য আক্রমণটি করে ভুটান। বাঁ দিক দিয়ে আক্রমণে উঠে চেনচো গাইয়েলতসেন রায়হানের দেয়াল টপকাতে ব্যর্থ হওয়ার পর বল পেয়ে যান ডান দিকে থাকা কবিরাজ রায়। এই ফরোয়ার্ডের শট পাঞ্চ করে ফেরান গোলরক্ষক।

প্রথম ম্যাচে বড় হারের পর ভুটান কোচ বলেছিলেন কর্দমাক্ত মাঠে খেলতে অভ্যস্ত নয় তার দল। দ্বিতীয় ম্যাচে শুকনো মাঠ পেয়ে বেশ ছন্দময় খেলতে থাকে অতিথিরা।

ভুটানের রক্ষণে তেমন ভীতি ছড়াতে না পারা বাংলাদেশই ২২তম মিনিটে খেলার ধারার বিপরীতে এগিয়ে যায়। বাঁ দিক থেকে রায়হানের লম্বা থ্রোয়ে ইয়াসিনের হেড জালে জড়ালে উল্লাসে ফেটে পড়ে গ্যালারি।

৩০তম মিনিটে রবিউলের ক্রসে জীবনের হেড পোস্টের বাইরে দিয়ে যায়। পাল্টা আক্রমণে ভুটানের দাওয়া শেরিংয়ের জোরালো শট রুখে দেন গোলরক্ষক শহীদুল।

দ্বিতীয়ার্ধে রবিউলের বদলি নামেন ইব্রাহিম। ৫৭তম মিনিটে ছোট ডি-বক্সের জটলার ভেতর থেকে ব্যবধান বাড়াতে পারেননি নাবীব নেওয়াজ জীবন। আগের ম্যাচে জোড়া গোল করা এই ফরোয়ার্ডের শট ফেরান এক ডিফেন্ডার। একটু পর উড়িয়ে মারেন বিপলু আহমেদ।

প্রথমার্ধে সাদামাটা খেলা বাংলাদেশ দ্বিতীয়ার্ধে আধিপত্য করে; তবে ব্যবধান দ্বিগুণ করতে পারছিলেন না ফরোয়ার্ডরা। ৬০তম মিনিটে হতাশ করেন সাদউদ্দিনের বদলি নামা মাহবুবুর রহমান সুফিল। মাঝমাঠের একটু ওপর থেকে দুই ডিফেন্ডারকে কাটানোর পর তিসেরাংকে ফাঁকি দিলেও গোলরক্ষক বরাবর দুর্বল শট নেন এই ফরোয়ার্ড। একটু পর জামাল ভূইয়ার দূরপাল্লার শট ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ফেরান গোলরক্ষক।

দারুণ এক মিলিত প্রচেষ্টায় ৬৬তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে স্বাগতিকরা। জীবনের বদলি নামা আরিফুর রহমানের রক্ষণচেরা পাস ধরে ডান দিক থেকে ক্রস বাড়ান ইব্রাহিম। লাফিয়ে উঠে হেডে গোলমুখ থেকে জাল খুঁজে নেন ইয়াসিন।

শেষ দিকে ইব্রাহিমের শট গোলরক্ষক ফিস্ট করে ফেরান। এরপর মামুনুল ইসলামের কর্নারে উড়ে আসা বল দূরের পোস্টে পেয়ে ইয়াসিন শট নিতে দেরি করলে ব্যবধান বাড়েনি।