সালসবুর্ক ম্যাচ থেকে শিক্ষা নিচ্ছেন ক্লপ

সালসবুর্কের বিপক্ষে কঠিন এক ম্যাচ জেতার পর লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ জানিয়েছেন, এই ম্যাচকে তিনি দেখছেন গুরুত্বপূর্ণ এক শিক্ষা হিসেবে। তবে পুরো তিন পয়েন্ট পাওয়ায় স্বস্ত্বিও পেয়েছেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2019, 07:58 AM
Updated : 3 Oct 2019, 09:06 AM

অ্যানফিল্ডে বুধবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের ‘ই’ গ্রুপের ম্যাচে সালসবুর্ককে ৪-৩ গোলে হারিয়েছে গত আসরের চ্যাম্পিয়নরা। এবারের আসরে এটাই তাদের প্রথম জয়। লড়াই হয়েছে একরকম সমানে সমান। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে মাত্র চতুর্থ দল হিসেবে অ্যানফিল্ডে এসে তিন বা তার বেশি গোল পেয়েছে সালসবুর্ক। তাদের আগে লিভারপুলের মাঠে এসে এমন আধিপত্য দেখিয়েছিল বার্সেলোনা, চেলসি এবং রিয়াল মাদ্রিদ।

৩ গোলে পিছিয়ে গিয়েও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ম্যাচে সমতা ফিরিয়েছিল অস্ট্রিয়ার ক্লাবটি। শেষ পর্যন্ত মোহামেদ সালাহর করা ম্যাচের সপ্তম গোলটিই হয়ে থাকে দুই দলের মধ্যকার ব্যবধান। শুরুতে দাপট দেখালেও মাঝের ছন্দপতনে নিজেদের ব্যর্থতাকেই বড় করে দেখছেন ক্লপ। ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে তিনি বলেন, সালসবুর্ককে সুযোগ দিয়েছে স্বাগতিকরাই।

‘আমরা দরজা খোলা রেখেছিলাম, তারা সেই সুযোগটা কাজে লাগিয়েছে। দরজা দিয়ে ঢুকেছে এবং গোল করেছে। প্রথম যে গোলটা তারা করেছে, সেটায় খুব সহজেই আমরা বলের দখল হারিয়েছি। দ্বিতীয় এবং তৃতীয় গোলটাতেও তাই। ৩-১ ব্যবধানে এগিয়ে থাকার সময় প্রতি-আক্রমণে যাবার তেমন মানে হয় না। তবে আজ সেটাই হয়েছে।’

‘এই ম্যাচে আমরা খুব গুরুত্বপূর্ণ শিক্ষা পেয়েছি। ম্যাচের পর শিক্ষা নেবার চেয়ে ম্যাচের সময় শিক্ষা নিতেই আমি পছন্দ করি। কারণ, আমরা যদি ৪-৩ গোলে হেরে যেতাম, তবুও এই একই শিক্ষা পেতাম। কিন্তু এখন আমরা জিতেছি, তিনটি পয়েন্ট পেয়েছি এবং একই সাথে কিছু শিখতেও পেরেছি।’