ভুটানকে আবারও হারানোর লক্ষ্য বাংলাদেশের

প্রথম ম্যাচের দাপুটে জয়ে লক্ষ্য পূরণ হয়েছে কিছুটা। দ্বিতীয় ম্যাচেও ভুটানকে হারিয়ে বিশ্বকাপ বাছাইয়ে কাতারের মুখোমুখি হওয়ার আগে আত্মবিশ্বাস তুঙ্গে রাখার লক্ষ্য বাংলাদেশের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2019, 03:00 PM
Updated : 2 Oct 2019, 03:00 PM

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বৃহস্পতিবার সন্ধ্যা সাতটায় মুখোমুখি হবে দুই দল। চার দিন আগে প্রথম ম্যাচে ভুটানকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছিল জেমি ডের দল।

আগামী ১০ অক্টোবর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে কাতারের বিপক্ষে ‘ই’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে দল। পাঁচ দিন পর খেলবে অ্যাওয়ে ম্যাচ; ভারতের বিপক্ষে।

কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে বুধবার শেষ পর্বের প্রস্তুতি শেষে বাংলাদেশ কোচ ডে দলের লক্ষ্য নিয়ে কথা বলেন।

“আমরা একই লক্ষ্য নিয়ে খেলতে নামব। হয়তো একই রকমের মাঠ থাকবে; তবে মাঠের পরিস্থিতি যাই হোক না কেন, আমরা পরিকল্পনা অনুযায়ী খেলব। আমরা এ ম্যাচটাও জিততে এবং কাতার ম্যাচের আগে আত্মবিশ্বাস আরও বাড়িয়ে নিতে মুখিয়ে আছি।”

“যদি আবারও জিততে পারি, আমরা আরও কিছু পয়েন্ট পাব। তাহলে ফিফা র‌্যাঙ্কিংয়ে উপরের দিকে উঠতে পারব। আমি আগেও বলেছি, আমরা র‌্যাঙ্কিংয়ে ১৭০-এর ওপরে যেতে চাই। এজন্য আমাদের জয় দরকার।”

ফিফার বর্তমান র‌্যাঙ্কিংয়ে ১৮৭তম স্থানে আছে বাংলাদেশ। ভুটান দুই ধাপ এগিয়ে।

প্রস্তুতি নিয়ে খুশি অধিনায়ক জামাল ভূইয়াও কোচের সুরে সুর মেলালেন, “প্রস্তুতি ভালো। কোচ দলে খুব বেশি পরিবর্তন আনবেন না। কাতারের বিপক্ষে যে দল খেলবে, হয়তো সেই দলকেই ভুটানের বিপক্ষে খেলাবেন। আগামীকালও জয়ের ব্যাপারে আশাবাদী আমরা।”

প্রথম ম্যাচের আগে টানা বর্ষণে মাঠ ভারী হয়ে গিয়েছিল। কর্দমাক্ত ও পিচ্ছিল মাঠে দুই দলকে বল নিয়ন্ত্রণে রাখতে ও আক্রমণে উঠতে কষ্ট হচ্ছিল। ম্যাচ শেষে মাঠ নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন ভুটান কোচ পেমা।

আফগানিস্তানের কাছে হেরে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ড শুরু করা বাংলাদেশ ভুটানকে হারিয়ে জয়ের পথে ফিরেছে। তবে দ্বিতীয়বারের দেখায় ডের দলের সাফল্যে ছেদ টানার আশা করছেন পেমা।

“আমাদের লক্ষ্য জয়। অন্তত একটি ম্যাচ জিততে চাই। যদি বৃষ্টি না হয়, খেলা অন্যরকম হবে। শুকনা মাঠে বাংলাদেশ ভালো খেলবে কিন্তু আমরাও খারাপ না।”