শেষ সময়ের গোলে স্বপ্ন ভাঙল বাংলাদেশের

উত্তেজনায় ঠাসা প্রথমার্ধ শেষ হয়েছিল ১-১ সমতায়। কিন্তু শেষ দিকে গোল খেয়ে সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ের স্বপ্ন গুঁড়িয়ে গেলো বাংলাদেশের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2019, 10:55 AM
Updated : 29 Sept 2019, 01:14 PM

নেপালের কাঠমান্ডুর এপিএফ স্টেডিয়ামে রোববার ভারতের কাছে ২-১ গোলে হারে বাংলাদেশ। গতবারের মতো এবারও রানার্সআপ হলো দল।

গোল, ধাক্কাধাক্কি, লালকার্ড-প্রথমার্ধ ছিল উত্তেজনায় ঠাসা। দ্বিতীয় মিনিটেই পিছিয়ে পড়ে বাংলাদেশ। থৈবা সিংয়ের লম্বা করে বাড়ানো বলে গুরকিরাত সিংয়ের হেড পেয়ে যান বিক্রম প্রতাপ সিং। ডি-বক্সে ঢুকে দুই ডিফেন্ডারকে ছিটকে দিয়ে কাছের পোস্ট দিয়ে লক্ষ্যভেদ করেন এই মিডফিল্ডার।

২১তম মিনিটে একটি ফাউলকে কেন্দ্র করে দুই পক্ষের খেলোয়াড়রা হাতাহাতি, ধাক্কাধাক্কিতে জড়িয়ে পড়ে। রেফারি ভারতের গুরকিরাত সিংকে সরাসরি লালকার্ড দেখান। দ্বিতীয় হলুদ কার্ড পেয়ে মাঠ ছাড়েন বাংলাদেশের মিডফিল্ডার মোহাম্মদ হৃদয়।

৪০তম মিনিটে সমতার স্বস্তি ফেরে বাংলাদেশ শিবিরে। বাঁ দিক থেকে ফয়সাল আহমেদ ফাহিমের কর্নারে আমির হাকিম বাপ্পীর ব্যাকহিলের পর দুরের পোস্টে থাকা ইয়াসিন আরাফাত মাপা শটে জাল খুঁজে নেন। গোল উদযাপন করতে গিয়ে জার্সি দিয়ে মুখ ঢেকে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন ইয়াসিন। বাংলাদেশ পরিণত হয় নয় জনের দলে।

প্রথমার্ধের যোগ করা সময়ে বিক্রমের শট ফিরিয়ে বাংলাদেশের ত্রাতা গোলরক্ষক শান্ত কুমার রায়। দ্বিতীয়ার্ধে রক্ষণ জমাট রাখার দিকেই দলের মনোযোগ ছিল বেশি।

কিন্তু একেবারে শেষ সময় স্বপ্ন ভেঙে যায় বাংলাদেশের। থ্রো ইনের পর বল নিয়ে একটু এগিয়ে ডি-বক্সের বাইরে থেকে রবি রানার শট লাফিয়ে ওঠা গোলরক্ষকের মাথার ওপর দিয়ে জালে জড়ালে এগিয়ে যায় ভারত। প্রথমবারের মতো বয়সভিত্তিক এই প্রতিযোগিতায় শিরোপার স্বাদ পায় তারা।

অপরাজিত থেকে দুই দল ফাইনালের মঞ্চে উঠেছিল। গ্রুপ পর্বে শ্রীলঙ্কাকে ৩-০ গোলে হারানোর পর ভারতের সঙ্গে গোলশূন্য ড্র করেছিল বাংলাদেশ।

সেমি-ফাইনালে ভুটানকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছিল বাংলাদেশ। কিন্তু ফাইনালে পেরে উঠল না পিটার টার্নারের দল।

বয়সভিত্তিক এই প্রতিযোগিতার দুই দলের মুখোমুখি লড়াইয়ে এগিয়ে গেলো ভারত। আগের তিন ম্যাচে ২০১৫ সালে সেমি-ফাইনালে টাইব্রেকারে জিতেছিল ভারত। ২০১৭ সালে রানার্সআপ হওয়ার পথে ভারতকে ৪-৩ গোলে হারিয়ে ছিল বাংলাদেশ। এবার গ্রুপ পর্বে ড্র হয়েছিল দুই দলের ম্যাচ।