প্রতিপক্ষের মাঠে গেরো কাটালো বার্সেলোনা

ঘরের মাঠে খেলে দাপুটে ফুটবল। কিন্তু প্রতিপক্ষের মাঠে যেন পেয়ে বসে রাজ্যের অস্বস্তি। চ্যাম্পিয়ন্স লিগ কিংবা লা লিগায় কোথাও মিলছিল না 'অ্যাওয়ে ম্যাচে' জয়ের দেখা। অবশেষে গেতাফেকে তাদেরই মাঠে হারিয়ে গেরো কাটালো বার্সেলোনা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2019, 03:56 PM
Updated : 28 Sept 2019, 05:42 PM

লা লিগায় শনিবার লুইস সুয়ারেস ও জুনিয়র ফিরপোর গোলে গেতাফেকে ২-০ ব্যবধানে হারিয়েছে এরনেস্তো ভালভেরদের দল।

চোট পেয়ে অনির্দিষ্ট সময়ের জন্য ছিটকে গেছেন লিওনেল মেসি। দলের সেরা খেলোয়াড়কে ছাড়া খেলতে নামা বার্সেলোনা শুরুতে সংগ্রাম করে ছন্দ পেতে। এরই মধ্যে সুযোগ এসে যায় সুয়ারেসের সামনে। ষোড়শ মিনিটে একটুর জন্য শট লক্ষ্যে রাখতে পারেননি তিনি।

২০তম মিনিটে প্রায় এগিয়েই যাচ্ছিল গেতাফে। এগিয়ে এসে কোনোমতে হাঁটু দিয়ে বল ঠেকিয়ে দলকে রক্ষা করেন মার্ক-আন্ড্রে টের স্টেগেন। পরের মিনিটে সুয়ারেসের বুলেট গতির শট বার ঘেঁষে বাইরে চলে যায়।

লা লিগায় গেতাফের বিপক্ষে গোলের পর লুইস সুয়ারেসের উদযাপন। ২-০ গোলে ম্যাচ জিতে বার্সেলোনা। ছবি: রয়টার্স

৪১তম মিনিটে কাঙ্ক্ষিত গোল পেয়ে যায় বার্সেলোনা। মাঝমাঠ থেকে গেতাফের এক খেলোয়াড় বল পাঠিয়ে ছিলেন তাদের রক্ষণে। বেরিয়ে এসে নিয়ন্ত্রণে নিয়ে উঁচু করে বাড়ান টের স্টেগেন। আগুয়ান গোলরক্ষকের মাথার উপর দিয়ে জাল খুঁজে নেন সুয়ারেস। মৌসুমে প্রথমবারের মতো প্রতিপক্ষের মাঠে এগিয়ে যায় বার্সেলোনা। ক্লাব ফুটবলে উরুগুয়ে স্ট্রাইকার সুয়ারেসের এটি চারশতম গোল।

দ্বিতীয়ার্ধের শুরুতেই ব্যবধান বাড়ায় বার্সেলোনা। এমন কোনো আহামরি আক্রমণ ছিল না। তবে কার্লেস পেরেসের শট ঠিক মতো ফেরাতে না পেরে বিপদ ডেকে আনেন গেতাফে গোলরক্ষক। বাকিটা অনায়াসে সারেন জুনিয়র।

ঘরের বাইরে টানা আট ম্যাচে না জেতা দলটি আত্মবিশ্বাস পেয়ে যায় এই গোলে। তারপরও কোনো ঝুঁকি নেননি ভালভেরদে। ৭৫তম মিনিটে অঁতোয়ান গ্রিজমানের জায়গায় নেলসন সেমেদোকে নামিয়ে রক্ষণ আরও শক্তিশালী করেন।

একটু রক্ষণাত্মক হয়ে পড়া বার্সেলোনা শিবিরে চাপ বাড়ায় গেতাফে। পাল্টা আক্রমণে ভীতি ছড়ায় সফরকারীরা। জমে ওঠে ম্যাচ। এর মাঝে ৮২তম মিনিটে দ্বিতীয় লাল কার্ড দেখে মাঠ ছাড়েন ক্লেমোঁ লংলে। সেভিয়ার বিপক্ষে আগামী ম্যাচে খেলা হবে না এই নির্ভরযোগ্য বার্সেলোনা ডিফেন্ডারের।

প্রতিপক্ষে একজন কম থাকার সুবিধা কাজে লাগাতে পারেনি গেতাফে। আদায় করে নিতে পারেনি গোল।

সাত ম্যাচে চার জয় ও এক ড্রয়ে বার্সেলোনার পয়েন্ট ১৩।