বাংলাদেশ নাকি ভারতের প্রথম?

ফাইনালের মঞ্চে উঠে আসা পর্যন্ত উভয় পক্ষের সবকিছুতেই অনেক মিল। দুটি করে জয়, একটি করে ড্র। গোল দেওয়ার সংখ্যাও সমান! এমনকি সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে আগের তিনবারের মুখোমুখি দেখায়ও দুদলের মাঝে সমতা। এবার সে সমতা ভেঙে এগিয়ে যেতে চায় বাংলাদেশ। তুলে ধরতে চায় আরাধ্য শিরোপাটি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2019, 02:23 PM
Updated : 29 Sept 2019, 09:01 AM

দল জিততে কতটা মরিয়া আগের দিনের সংবাদ সম্মেলনে সেটা জানালেন বাংলাদেশ কোচ পিটার টার্নার। অধিনায়ক ইয়াসিন আরাফাত জানালেন সাফল্যের জন্য ক্ষুধার্ত থাকার কথা।

নেপালের কাঠমান্ডুর এপিএফ স্টেডিয়ামে রোববার বাংলাদেশ সময় পৌনে তিনটায় শিরোপা লড়াইয়ে মুখোমুখি হবে দুই দল।

গ্রুপ পর্বে শ্রীলঙ্কার বিপক্ষে ভারত, বাংলাদেশ দুই দলই জিতেছিল ৩-০ গোলে। আর মুখোমুখি লড়াইয়ে গোলশূন্য ড্র করেছিল তারা। সেমি-ফাইনালে দুই দলই জিতেছিল ৪-০ ব্যবধানে।

বয়সভিত্তিক এই প্রতিযোগিতার দুই দলের মুখোমুখি লড়াইয়ে হার-জিতের হিসেবেও সমতা। এই আসরের আগের দুই দেখায় ২০১৫ সালে সেমি-ফাইনালে টাইব্রেকারে জিতেছিল ভারত। ২০১৭ সালে রানার্সআপ হওয়ার পথে ভারতকে ৪-৩ গোলে হারিয়েছিল বাংলাদেশ।

প্রথম আসরে নেপালের কাছে হেরে রানার্সআপ হয়েছিল ভারত। দ্বিতীয়াবার লিগ পদ্ধতিতে এগোনো প্রতিযোগিতায় হেড টু হেডে নেপালের চেয়ে পিছিয়ে থাকায় রানার্সআপ হয়েছিল বাংলাদেশ। দুটি দলের সামনেই তাই বয়সভিত্তিক এই প্রতিযোগিতায় প্রথমবারের মতো শিরোপা জয়ের হাতছানি।

দল নিয়ে আশাবাদী বাংলাদেশ কোচ পিটার টার্নার জানালেন ভারতের তিন ম্যাচ দেখে কৌশল সাজানোর কথা।

“আমাদের শক্তিশালী একাদশ আছে। ভারতের জন্য আমাদের পরিকল্পনা আছে। সেটা আমি আপনাদের জানাতে চাই না। ছেলেরা অনেক পরিশ্রম করেছে। আমিও অনেক চিন্তা করে রেখেছি ফাইনাল নিয়ে।”

“ফাইনালকেও আমরা একটা ম্যাচ হিসেবে নিব। ভারতের তিনটি ম্যাচ দেখেছি। তাদের খেলা উপভোগ করেছি এবং তাদের বিপক্ষে পরিকল্পনা সাজানোও উপভোগ করছি। ফাইনালের জন্য উন্মুখ হয়ে আছি। চমৎকার একটা ম্যাচ হবে।”

অধিনায়ক আরাফাত জানালেন লড়াকু ফুটবল খেলার জন্য প্রস্তুত তার সতীর্থরা।

“লড়াকু মানসিকতা সবার মধ্যে আছে। সবাই জয়ের জন্য ক্ষুধার্ত। ইনশাল্লাহ ভারতের বিপক্ষে আগামীকাল ভালো ফুটবল খেলব আমরা।”