ব্যালন ডি'অরে ফেভারিট নন মেসি!

২০১৯ সালের ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জয়ের পথে সব জাতীয় দলের কোচ, অধিনায়ক ও ফুটবলপ্রেমীদের ভোটে একচেটিয়া এগিয়ে লিওনেল মেসি। কিন্তু সাংবাদিকদের পছন্দের তালিকায় পরিষ্কার ব্যবধানে এগিয়ে ছিলেন ভার্জিল ফন ডাইক। মূলত একারণেই ব্যালন ডি'অরে লড়াইয়ে বার্সেলোনা তারকাকে ফেভারিট হিসেবে দেখা হচ্ছে না।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2019, 10:30 AM
Updated : 24 Sept 2019, 10:31 AM

মিলানে অপেরা হাউজ লা স্কালায় সোমবার ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে রেকর্ড ষষ্ঠবারের মতো বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জেতেন মেসি। পেছনে ফেলেন ভার্জিন ফন ডাইক ও ক্রিস্তিয়ানো রোনালদোকে।

জাতীয় দলের কোচ, অধিনায়ক, বিশ্বজুড়ে ফিফা নির্বাচিত সাংবাদিক ও ফিফা ডটকমে নিবন্ধন করা ফুটবলপ্রেমীদের ভোটে ফিফা বর্ষসেরা খেলোয়াড় নির্বাচন করা হয়।

অধিনায়কদের থেকে মেসি পেয়েছেন ৩৭৭ ভোট। ফন ডাইক পেয়েছেন ৩৩৭ ভোট আর রোনালদো পেয়েছেন ৩৩০ ভোট।

কোচদের থেকে মেসি পেয়েছেন ৩৭৯ ভোট। এখানেও তিনি পেছনে ফেলেছেন রোনালদো (৩০৭) ও ফন ডাইককে (২৮৯)।

ফুটবল সমর্থকদের ভোটে ব্যবধানটা আরও বড়; মেসি ১৩ লাখ ৫৯ হাজার ৭২৮ ভোট, রোনালদো নয় লাখ ৬২ হাজার ৯১৯ ভোট ও ডাচ ডিফেন্ডার সাত লাখ চার হাজার ২৩৫ ভোট পেয়েছেন।

তবে সাংবাদিকদের পছন্দের তালিকায় এবারের উয়েফা বর্ষসেরার পুরস্কার জয়ী ফন ডাইক বেশ বড় ব্যবধানে এগিয়ে আছেন। এই ক্যাটাগরিতে লিভারপুল সেন্টার-ব্যাক পেয়েছেন ৪৬২ ভোট। মেসি ৩৬৪ ও রোনালদো ২৬৪ ভোট পেয়েছেন।

গত তিন বছরে রোনালদো দুবার ও লুকা মদ্রিচ একবার ফিফা বর্ষসেরার পুরস্কারটি জিতেছেন। আর প্রতিবারই যিনি ফিফায় বর্ষসেরা হয়েছেন তিনিই জিতেছেন ব্যালন ডি'অর। ফ্রান্স ফুটবল সাময়িকীর পুরস্কার ব্যালন ডি’অর দেওয়া হয়ে থাকে সাংবাদিকদের ভোটে। আর এজন্যই এই পুরস্কারের লড়াইয়ে পিছিয়ে পড়তে পারেন আর্জেন্টাইন তারকা।

আগামী ২ ডিসেম্বর দেওয়া হবে ব্যালন ডি'অর।