‘রিয়ালকে দুর্বল করে ফেলেছিল পিএসজি’

চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদের বিপক্ষে জোড়া গোল করে উৎফুল্ল আনহেল দি মারিয়া। ম্যাচ জুড়ে দাপুটে পারফরম্যান্সে তারা রিয়াল মাদ্রিদকে ‘দুর্বল’ করে ফেলেছিল বলে মনে করেন পিএসজির এই মিডফিল্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2019, 03:23 PM
Updated : 19 Sept 2019, 03:23 PM

নিজেদের মাঠে বুধবার গ্রুপ পর্বের ম্যাচটিতে দলের পরিকল্পনা নিখুঁতভাবে বাস্তবায়ন করতে পারায় আরও বেশি খুশি দি মারিয়া। তার জোড়া গোলে প্রথমার্ধেই ম্যাচের নিয়ন্ত্রণ নেওয়া পিএসজি যোগ করা সময়ে তমা মুনিয়ের লক্ষ্যভেদে ৩-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে।

পিএসজির দাপুটে ফুটবলের কারণেই প্রতিযোগিতায় রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়ন রিয়াল গোছানো ফুটবল খেলতে পারেনি বলে বিশ্বাস দি মারিয়ার।

“আমার মনে হয়, আমরা তাদের দুর্বল করে ফেলেছিলাম। আমরা অনেক দৌড়েছি, অনেক চাপ দিয়েছি এবং নিজেদের পাসগুলো ঠিক মতো দিয়েছি–তাতে তাদের বলের দখল পাওয়ার চেষ্টায় অনেক লড়াই করতে হয়েছে। আমি মনে করি যে সবচেয়ে গুরুত্বপূর্ণ এই কাজটাই করেছি আমরা।”

“আমি খুশি। শুধু গোল দুটির জন্য নই, যেভাবে আমরা ম্যাচটা খেললাম তার জন্যও। আমরা গত দুই দিন অনুশীলন করেছিলাম এবং এটা নিখুঁতভাবে কাজ করেছে। এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার। আর সেটা নিয়ে আমরা ভীষণ খুশি।”

চ্যাম্পিয়ন্স লিগে পিএসজির শেষ ছয়টি গোলের চারটিতেই অবদান আছে দি মারিয়ার। সেই সঙ্গে মাত্র তৃতীয় খেলোয়াড় হিসেবে মহাদেশীয় কোনো প্রতিযোগিতায় রিয়াল মাদ্রিদ বা বার্সেলোনার বিপক্ষে কমপক্ষে জোড়া গোল করার কীর্তি গড়লেন এই আর্জেন্টাইন তারকা।

নিজেদের পুরোপুরি মেলে ধরে এমন দাপুটে এক জয় পেলেও উচ্ছ্বাসে ভেসে যেতে রাজি নন দি মারিয়া। আর রিয়ালের এমন হারকে কেবল একটা ম্যাচের ফল বলেই মনে করেন আর্জেন্টাইন এই ফুটবলার।

“এটা শুধু একটা ম্যাচই। রিয়াল রিয়ালই থাকবে।”

“২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যখন আমরা ড্রেসিং রুমে গেলাম তখন জানতাম যে আমরা যদি গা ছেড়ে দেই আর রিয়াল যদি প্রথম গোলটা পেয়ে যায় তাহলে তারা আরও তিন-চারটে গোল করে ফেলবে। তাই তেমনটা যেন না ঘটে তা নিশ্চিত করতে আমরা একই রকম দৃঢ়তা নিয়ে বিরতির পর মাঠে ফিরি।”

২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত চার বছর রিয়ালে খেলেছেন দি মারিয়া। ২০১৩-১৪ মৌসুমে স্পেনের সবচেয়ে সফল ক্লাবটির দশম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ে বড় অবদান ছিল তার। সাবেক ক্লাবের প্রতি শ্রদ্ধা এখনও আগের মতোই অটুট দি মারিয়ার।

সাবেক ক্লাবের বিপক্ষে এমন জয় পাওয়াটা তার কাছে বিশেষ কিছু কি-না, এমন এক প্রশ্নের জবাবে দি মারিয়া বলেন, “না, রিয়াল আমার কাছে বিশেষ কিছু। সেখানে আমি চারটা অসাধারণ বছর কাটিয়েছিলাম। আমি চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিলাম। আর এটা আমার হৃদয়ে সবসময় থাকবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক