‘রোনালদো গবেষণার বিষয় হওয়া উচিত’

পর্তুগালের তারকা ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদোর একের পর এক সাফল্যে বিস্মিত নন জোসে মরিনিয়ো। পাঁচবারের বর্ষসেরা ফুটবলারের শারীরিক গঠন ও মানসিক দিক নিয়ে গবেষণা হতে পারে বলে মনে করেন রিয়াল মাদ্রিদের সাবেক এই কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2019, 12:52 PM
Updated : 13 Sept 2019, 10:31 AM

মঙ্গলবার লিথুয়ানিয়ার বিপক্ষে দারুণ এক হ্যাটট্রিক করে রবি কিনকে টপকে ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে সর্বোচ্চ গোলের রেকর্ডটি নিজের করে নেন রোনালদো। এ পর্বে পর্তুগাল অধিনায়কের গোল ২৫টি।

তিন মৌসুম রিয়ালের দায়িত্বে থাকার সময় রোনালদোকে খুব কাছ থেকে দেখেছেন মরিনিয়ো। সেই অভিজ্ঞতা থেকে ৩৪ বছর বয়সেও স্বদেশি তারকার এমন দাপুটে পারফরম্যান্সে অবাক হন না মরিনিয়ো।

“এটা আমাকে বিস্মিত করে না। ৩৪ বছর বয়সে সে বিশ্বের সেরা, একটা শীর্ষ পর্যায়ের দলে, সেরা অবস্থায়। যা কিছুই ঘটুক আমি বিস্মিত নই। তার শারীরিক গঠন ও মানসিক দিক একটা গবেষণার বিষয় হতে পারে।”

“সে এমন একজন যে শুধু জেতার, রেকর্ড ভাঙার, আরও বেশি অর্জনের এবং নিজেকে আরও ভালো করে তোলার ব্যাপারে ভাবে। সে একজন সত্যিকারের ফেনোমেনন। আর এটা সত্যি আমাকে বিস্মিত করে না।”

পর্তুগালের জার্সিতে রোনালদো এ পর্যন্ত করেছেন ৯৩টি গোল। জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোলদাতার তালিকায় তার সামনে আছেন কেবল ইরানের আলি দাই (১০৯টি)। অবসর নেওয়ার পরও মাঠে নামলে রোনালদো গোল করবেন বলে মনে করেন মরিনিয়ো।

“যখন তার বয়স ৫০ হবে, সে বাড়িতে থাকবে। আর কিংবদন্তিদের ম্যাচে ফিফা তাকে আমন্ত্রণ জানাবে। সে ম্যাচটা খেলবে এবং একটা গোল করবে। আমি নিশ্চিত যে এমনই হবে।”