রোনালদোর মানে পৌঁছাতে ‘স্মার্ট’ হতে হবে নেইমারকে

পর্তুগালের তারকা ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদোর পর্যায়ে পৌঁছাতে নেইমারকে নিজের ভাবনায় পরিবর্তন আনতে হবে বলে মনে করেন ফ্লামেঙ্গোর কোচ জর্জ জেসুস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2019, 04:09 PM
Updated : 10 Sept 2019, 04:17 PM

সম্প্রতি শেষ হওয়া ইউরোপিয়ান ফুটবলের গ্রীষ্মকালীন দল-বদলে নেইমারের বার্সেলোনায় ফেরার সম্ভাবনা থাকায় তাকে চলতি মৌসুমে এখন পর্যন্ত কোনো ম্যাচে খেলাননি পিএসজির কোচ টমাস টুখেল। তিন দিন আগে জাতীয় দলের হয়ে কলম্বিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে মৌসুমে প্রথমবারের মতো মাঠে নামেন ২৭ বছর বয়সী এই ফরোয়ার্ড। তার দ্বিতীয়ার্ধের গোলে ম্যাচটিতে ২-২ ড্র করেছিল ব্রাজিল।

বেনফিকা ও স্পোর্তিংয়ের সাবেক কোচ জেসুস মনে করেন, সফল হওয়ার তীব্র আকাঙ্ক্ষা না থাকলে কখনোই সেরা হওয়া সম্ভব নয়।

“আমার কাছে ক্রিস্তিয়ানো রোনালদোই সেরা। এ বিষয়ে আমার কোনো দ্বিধা নেই। (মৌসুমে) সে ১০ বা ২০ গোল করে না, বরং ৩০, ৪০ অথবা ৫০ গোল করে।”

“লিওনেল মেসির মতো শৈল্পিক হওয়ার দরকার নেই। সবার রোনালদোকে দেখা উচিত। শুধু তার দক্ষতার জন্য নয়, সে যেমন পেশাদার, যেভাবে সে এই জায়গায় পৌঁছেছে, এসবের জন্য। এগুলো ফুটবল খেলতে চাওয়া একটা শিশুর জন্য শিক্ষা হওয়া উচিত।”

“নেইমারের চিন্তা-ভাবনায় পরিবর্তন আনা দরকার, নইলে সে (রোনালদোর মানে) পৌঁছাতে পারবে না। যদি নিজের খেলাকে নিখুঁত করার চেয়ে আপনার কাছে মাঠের বাইরের বিষয় বেশি গুরুত্বপূর্ণ হয় তাহলে কখনোই আপনি সেরা হতে পারবেন না। সফল হওয়ার তীব্র আকাঙ্ক্ষাটা রোনালদোর আছে। সেটাই পার্থক্য।”