স্পেনের দাপুটে জয়

ইউরো বাছাইপর্বে দারুণ ছন্দে এগিয়ে চলা স্পেন টানা ষষ্ঠ জয় তুলে নিয়েছে। ফিফা র‌্যাঙ্কিংয়ের অনেক নিচের দিকের দল ফারো আইল্যান্ডসকে উড়িয়ে দিয়েছে সাবেক ইউরোপ চ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2019, 08:41 PM
Updated : 8 Sept 2019, 09:10 PM

ঘরের মাঠে রোববার রাতে ‘এফ’ গ্রুপের ম্যাচটি ৪-০ গোলে জিতেছে রবের্ত মোরেনোর দল। দুটি করে গোল করেন রদ্রিগো ও পাকো আলকাসের।   

জুনে প্রথম দেখায় ফারো আইল্যান্ডসের মাঠে ৪-১ গোলে জিতেছিল তিনবারের ইউরোপ চ্যাম্পিয়নরা।

ছয় ম্যাচের সবকটিতে জিতে ১৮ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষস্থান আরও মজবুত করল স্পেন।

অধিকাংশ সময় বল দখলে রাখার পাশাপাশি আক্রমণেও আধিপত্য করা স্পেন ম্যাচের ত্রয়োদশ মিনিটে এগিয়ে যায়। সতীর্থের বাড়ানো বল ধরে গোলরক্ষককে ফাঁকি দিয়ে ছোট করে ডান দিকে পাস দেন মিকেল। ঠাণ্ডা মাথায় প্লেসিং শটে বাকি কাজটুকু সারেন রদ্রিগো।

৩৮তম মিনিটে তিয়াগো আলকান্তারার দূরপাল্লার শট গোলরক্ষক রুখে দেওয়ার পরের মিনিটে রদ্রিগোর হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হলে বিরতির আগে ব্যবধান আর বাড়েনি।

দ্বিতীয়ার্ধের শুরুতে আক্রমণের ধার বাড়ানো স্পেন সাফল্যও পেয়ে যায় দ্রুত। ৫০তম মিনিটে তিয়াগো আলকান্তারার থ্রু বল ধরে ডান দিক দিয়ে ডি-বক্সে ঢুকে শট নেন রদ্রিগো। বল প্রতিপক্ষের এক জনের পায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়।

শেষ দিকে তিন মিনিটের ব্যবধানে জোড়া গোল করেন পাকো আলকাসের। ৮৯তম মিনিটে আলকান্তারার পাস পেয়ে টোকা দিয়ে ব্যবধান বাড়ান তিনি। আর যোগ করা সময়ে হেডে নিজের দ্বিতীয় গোলটি করেন এই ফরোয়ার্ড। তিন দিন আগে রোমানিয়ার বিপক্ষে ২-১ ব্যবধানে জেতা ম্যাচে একটি গোল করেছিলেন দারুণ ছন্দে থাকা বরুসিয়া ডর্টমুন্ডের এই খেলোয়াড়।

এই ম্যাচ দিয়ে স্পেনের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড স্পর্শ করেছেন সের্হিও রামোস। ১৬৭ ম্যাচ খেলে এতদিন রেকর্ডটির একা মালিক ছিলেন ইকের কাসিয়াস।

এই গ্রুপের আরেক ম্যাচে দেশের মাটিতে নরওয়ের সঙ্গে ১-১ ড্র করা সুইডেন ১১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে। আর মাল্টাকে ১-০ গোলে হারানো রোমানিয়া ১০ পয়েন্ট নিয়ে আছে তিন নম্বরে।