আফগানিস্তানের বিপক্ষে গোল চাই: জীবন

গত মৌসুমে প্রিমিয়ার লিগে আবাহনী লিমিটেডের রানার্সআপ হওয়ার পথে ১৬ গোল করে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন নাবীব নেওয়াজ জীবন। কিন্তু দেশের জার্সিতে বেশ মলিন এই ফরোয়ার্ড। জাতীয় দলের হয়ে ব্যর্থতা ঘোচাতে প্রত্যয়ী জীবন আসছে আফগানিস্তান ম্যাচে খুঁজে পেতে চান জালের দেখা।

মোহাম্মদ জুবায়েরমোহাম্মদ জুবায়েরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2019, 11:01 AM
Updated : 2 Sept 2019, 11:01 AM

২০২২ কাতার বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের ম্যাচ খেলতে এরই মধ্যে তাজিকিস্তান পৌঁছেছে বাংলাদেশ। দেশে ১০ দিনের প্রস্তুতি সারার পর সোমবার থেকে তাজিকিস্তানে চূড়ান্ত লড়াইয়ের প্রস্তুতি শুরু করবে দল।

২০১৬ সালের  জানুয়ারিতে বঙ্গবন্ধু গোল্ডকাপে শ্রীলঙ্কার বিপক্ষে গোল পেয়েছিলেন জীবন। ওই বছরই মার্চে সংযুক্ত আরব আমিরাতের কাছে ৬-১ গোলে হেরে যাওয়া ম্যাচে জালের দেখা পান আবাহনীর এই ফরোয়ার্ড।

এরপর বাংলাদেশ লাওসকে পেছনে ফেলে বিশ্বকাপ বাছাইয়ের প্রথম রাউন্ড পেরিয়েছে। কিন্তু বারবার সুযোগ নষ্ট করে গোলের আনন্দে ডানা মেলা হয়নি জীবনের। আগামী ১০ সেপ্টেম্বর দুশানবের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে তাই আর হতাশায় পুড়তে চান না বলে সোমবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দৃঢ় প্রত্যয়ের সঙ্গে জানান জীবন।

“লক্ষ্য একটাই, জাতীয় দলের হয়ে গোল করতে চাই। ক্লাবের হয়ে যেটা করেছি জাতীয় দলেও সেটা করতে চাই। সেরাটা দিতে চাই।”

“বিশ্বকাপ বাছাইয়ে এখনও গোল পাইনি। তাই নিজের ভেতরে গোল পাওয়ার তাড়াটা খুব বেশি। গোল পাওয়াটাই এখন স্বপ্ন এবং আমি এই স্বপ্নটা সত্যি হতে দেখতে চাই।”

কোচের সঙ্গে ফিনিশিং নিয়ে আলাদাভাবে কাজ করবেন বলে জানালেন জীবন। প্রত্যাশিত গোল না পাওয়ায় কিছুটা চাপে থাকার কথাও জানালেন ২৯ বছর বয়সী এই ফরোয়ার্ড।

“আজ অনুশীলন শুরু করব। গোল পাওয়া নিয়ে কোচের সঙ্গে কথা বলব। কাজ করব। এ দিকে আমাকে বেশি মনোযোগ দিতে হবে। গোল কিভাবে করা যায়, সহজ সুযোগগুলো যেন মিস না করি-এসব নিয়ে কোচের সঙ্গে নতুন করে কাজ করব।”

“জাতীয় দলের হয়ে গোল না পাওয়ার চাপ কিছুটা আছে। চেষ্টা করছি কিন্তু গোল পাচ্ছি না। একটা গোল পেলে আশা করি সব ঠিক হয়ে যাবে।”

ফিফা র‌্যাঙ্কিংয়ে আফগানিস্তানের অবস্থান ১৪৯তম। বাংলাদেশ ১৮২তম। দুই দলের সর্বশেষ দেখায় ২০১৫ সালের সাফ চ্যাম্পিয়নশিপে আফগানিস্তানের কাছে ৪-০ গোলে হেরেছিল দল।