সমতায় শেষ আর্সেনাল-টটেনহ্যামের রোমাঞ্চকর লড়াই

ক্রিস্তিয়ান এরিকসেনের গোলে টটেনহ্যাম হটস্পার শুরুতে এগিয়ে যাওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন হ্যারি কেইন। তবে ছন্দ ধরে রাখতে পারেনি মাওরিসিও পচেত্তিনোর দল। দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে সমতায় শেষ করেছে আর্সেনাল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2019, 05:31 PM
Updated : 1 Sept 2019, 05:52 PM

এমিরেটস স্টেডিয়ামে রোববার স্থানীয় সময় বিকালে ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচটি ২-২ গোলে ড্র হয়েছে। দুই গোলে পিছিয়ে পড়ার পর বিরতির আগে আলেকসঁদ লাকাজেতের গোলে ব্যবধান কমায় আর্সেনাল। আর দ্বিতীয়ার্ধে সমতা টানেন পিয়েরে-এমেরিক আউবামেয়াং।

দারুণ এক পাল্টা আক্রমণে ম্যাচের দশম মিনিটে এগিয়ে যায় টটেনহ্যাম। সন হিয়ুং-মিনের পাস পেয়ে ডি-বক্সে ঢুকে কোনাকুনি শট নেন এরিক লামেলা। ঝাঁপিয়ে গোলরক্ষক বার্নড লেনো ঠেকিয়ে দিলেও বিপদমুক্ত করতে পারেননি। ছুটে এসে আলগা বল প্রথম ছোয়ায় জালে পাঠান ডেনমার্কের মিডফিল্ডার এরিকসেন।

সাত মিনিট পর হিয়ুং-মিনের জোরালো শট কর্নারের বিনিময়ে ঠেকান জার্মান গোলরক্ষক লেনো। ৪০তম মিনিটে সফল স্পট কিকে ব্যবধান দ্বিগুণ করেন ইংলিশ স্ট্রাইকার কেইন। ডি-বক্সে দক্ষিণ কোরিয়ার ফরোয়ার্ড হিয়ুং-মিন ফাউলের শিকার হলে পেনাল্টিটি পায় টটেনহ্যাম।

বিরতির ঠিক আগে লাকাজেতের নৈপুণ্যে একটি গোল শোধ করে লড়াইয়ে ফেরে আর্সেনাল। বাঁ দিক থেকে সতীর্থের বাড়ানো বল ডি-বক্সে প্রথম ছোঁয়ায় নিয়ন্ত্রণে নিয়ে দ্বিতীয় টোকায় ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে জোরালো শটে ঠিকানা খুঁজে নেন ফরাসি ফরোয়ার্ড।

৫৪তম মিনিটে ফরাসি ফরোয়ার্ড মাতেও গেনদুজির নিচু শট ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ঠেকান টটেনহ্যাম গোলরক্ষক উগো লরিস। পাঁচ মিনিট পর কেইনের কোনাকুনি শট পোস্টে লাগলে ব্যবধান বাড়েনি। সম্প্রতি রিয়াল মাদ্রিদ থেকে আর্সেনাল আসা মিডফিল্ডার দানি সেবাইয়োস মাঠে নেমেই লরিসের পরীক্ষা নেন। প্রায় ২৫ গজ দূর থেকে তার বুলেট গতির শট শেষ মুহূর্তে কর্নারের বিনিময়ে ঠেকান ফরাসি গোলরক্ষক।

৭১তম মিনিটে অবশেষে সমতাসূচক গোলের দেখা পায় স্বাগতিকরা। গেনদুজির ডি-বক্সে বাড়ানো দারুণ ক্রসে শুধু পা লাগিয়ে ঠিকানা খুঁজে নেন গ্যাবনের ফরোয়ার্ড আউবামেয়াং।

সমতায় ফিরে উজ্জীবিত আর্সেনাল একের পর এক আক্রমণ করতে থাকে। বেশ কয়েকটি ভালো সুযোগও পেয়েছিল তারা। তবে মেলেনি কাঙ্ক্ষিত গোল। ৮০তম মিনিটে গ্রিক ডিফেন্ডার সক্রাতিস পাপাস্তাথোপুলস জালে বল পাঠিয়েছিলেন। কিন্তু তাকে বল বাড়ানো সেয়াদ কোলাশিনাচ অফসাইডে থাকায় ড্রয়ে শেষ হয় জমজমাট লড়াইটি।

চার ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে আর্সেনাল। টটেনহ্যামের পয়েন্ট ৫। অ্যাস্টন ভিলাকে হারিয়ে লিগ শুরু করা টটেনহ্যাম এই নিয়ে টানা তিন ম্যাচ জয়শূন্য রইলো। এক জয় ও দুই ড্রয়ে তাদের পয়েন্ট ৫।

শনিবার বার্নলিকে ৩-০ গোলে হারানো লিভারপুল চার ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিওনকে ৪-০ ব্যবধানে হারানো ম্যানচেস্টার সিটি ১০ পয়েন্ট নিয়ে আছে দুই নম্বরে।

শনিবারের আরেক ম্যাচে সাউথ্যাম্পটনের মাঠ থেকে ১-১ ড্র নিয়ে ফিরে ম্যানচেস্টার ইউনাইটেড। এছাড়া স্ট্যামফোর্ড ব্রিজে শেফিল্ড ইউনাইটেডের সঙ্গে ২-২ ড্র করে চেলসি।

ম্যানচেস্টার ইউনাইটেড ও চেলসির পয়েন্ট সমান ৫ করে।