বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের গ্রুপে ভারত, কাতার, ওমান, আফগানিস্তান

২০২২ সালের বিশ্বকাপ ফুটবলের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশের গ্রুপে পড়েছে আফগানিস্তান, ভারত, ওমান ও বিশ্বকাপের স্বাগতিক কাতার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2019, 10:08 AM
Updated : 17 July 2019, 02:02 PM

বাছাইয়ের প্রথম রাউন্ড পেরুনো ছয়টি এবং র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা আরও ৩৪টিসহ মোট ৪০ দল নিয়ে বুধবার মালয়েশিয়ার কুয়ালা লামপুরে কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাইয়ের ড্র অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের ‘ই’ গ্রুপের পাঁচ দলের মধ্যে ফিফা র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে এগিয়ে কাতার। ৫৫তম অবস্থানে আছে এশিয়ান কাপের চ্যাম্পিয়নরা।

বাকিরাও র‌্যাঙ্কিংয়ে এগিয়ে বাংলাদেশের (১৮৩তম) চেয়ে। ওমান ৮৬তম, ভারত ১০১তম এবং আফগানিস্তান ১৪৯তম স্থানে আছে।

গ্রুপের প্রতিটি দল হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে পরষ্পরের বিপক্ষে খেলবে। ম্যাচগুলো হবে আগামী ৫ সেপ্টেম্বর থেকে ২০২০ সালের ৯ জুন পর্যন্ত। ১০ সেপ্টেম্বর আফগানিস্তানে অ্যাওয়ে ম্যাচ দিয়ে দ্বিতীয় রাউন্ড শুরু করবে বাংলাদেশ।

আট গ্রুপের চ্যাম্পিয়ন ও সেরা চার রানার্সআপ-মোট ১২ দল পাবে বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাইয়ের তৃতীয় রাউন্ডের টিকেট। বিশ্বকাপের স্বাগতিক কাতার গ্রুপ সেরা হলে অন্য সাত গ্রুপের চ্যাম্পিয়ন ও পাঁচ সেরা রানার্সআপ দল যাবে তৃতীয় রাউন্ডে।

আট গ্রুপের চ্যাম্পিয়ন ও সেরা চার রানার্সআপ সরাসরি এশিয়ান কাপে খেলার যোগ্যতাও অর্জন করবে। পরের সেরা ২৪ দল নিয়ে আলাদা আরেকটি বাছাই পর্ব হবে, সেখান থেকে নির্ধারিত হবে চীনে ২০২৩ সালের এশিয়ান কাপের বাকি দলগুলো।

২০২২ সালের ২১ নভেম্বরে শুরু হবে কাতার বিশ্বকাপ। ফাইনাল হওয়ার কথা ১৮ ডিসেম্বরে।

দুই লেগ মিলিয়ে লাওসকে ১-০ গোলে হারিয়ে প্রথম রাউন্ড পেরুয় বাংলাদেশ। লাওসের মাঠে ১-০ গোলে জেতা জেমি ডের দল ফিরতি পর্বে নিজেদের মাঠে গোলশূন্য ড্র করেছিল।

বাংলাদেশের ম্যাচের সূচি:

তারিখ

প্রতিপক্ষ

ভেন্যু/দেশ

১০-০৯-২০১৯

আফগানিস্তান

আফগানিস্তান

১০-১০-২০১৯

কাতার

বাংলাদেশ

১৫-১০-২০১৯

ভারত

ভারত

১৪-১১-২০১৯

ওমান

ওমান

২৬-০৩-২০২০

আফগানিস্তান

বাংলাদেশ

৩১-০৩-২০২০

কাতার

কাতার

০৪-০৬-২০২০

ভারত

বাংলাদেশ

০৯-০৬-২০২০

ওমান

বাংলাদেশ