আতলেতিকো ছেড়ে বার্সায় গ্রিজমান

দীর্ঘ দিন ধরে চলা গুঞ্জন অবশেষে সত্যি হয়েছে। আতলেতিকো মাদ্রিদ থেকে বার্সেলোনায় যোগ দিয়েছেন ফরাসি ফরোয়ার্ড অঁতোয়ান গ্রিজমান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2019, 01:36 PM
Updated : 12 July 2019, 06:18 PM

পাঁচ বছরের চুক্তিতে ২৮ বছর বয়সী এই ফুটবলার বার্সেলোনায় যোগ দিয়েছেন বলে শুক্রবার নিশ্চিত করে ক্লাব কর্তৃপক্ষ।

গ্রিজমানকে দলে টানতে আতলেতিকোয় তার বাইআউট ক্লজের ১২ কোটি ইউরো পরিশোধ করেছে বার্সেলোনা। লা লিগা চ্যাম্পিয়নদের সঙ্গে চুক্তিতে তার বাইআউট ক্লজ রাখা হয়েছে ৮০ কোটি ইউরো।

তবে গ্রিজমানকে দলে টানতে বার্সেলোনা যেভাবে এগিয়েছে তাতে অসন্তুষ্ট আতলেতিকো। ১২ কোটি ইউরো ‘অপর্যাপ্ত’ বলেও দাবি করেছে তারা।

২০১৭-১৮ মৌসুম শেষেই গ্রিজমানের কাতালান ক্লাবটিতে যোগ দেওয়ার জোরালো সম্ভাবনা তৈরি হয়েছিল। তবে শেষ মুহূর্তে আতলেতিকোয় থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন তিনি। গত বছরের জুনে মাদ্রিদের দলটির সঙ্গে পাঁচ বছরের নতুন চুক্তিও করেন বিশ্বকাপ জয়ী এই তারকা। তবে গত মে মাসে এই গ্রীষ্মে দল ছাড়ার ঘোষণা দেন গ্রিজমান।

গ্রিজমান এখন ফুটবল বিশ্বের ষষ্ঠ সর্বোচ্চ দামি খেলোয়াড়। এর আগে কেবল নেইমার, কিলিয়ান এমবাপে, ফিলিপে কৌতিনিয়ো, উসমান দেম্বেলে ও জোয়াও ফেলিক্স এর চেয়ে বেশি ট্রান্সফার ফিতে দল-বদল করেছেন।

বার্সেলোনা গ্রিজমানকে চুক্তিভুক্ত করার কিছুক্ষণ পরেই আতলেতিকো জানায়, বাইআউট ক্লজ ধরতে হবে ২০ কোটি ইউরো। কারণ গ্রিজমান ও বার্সেলোনা যে সময় আলোচনা শুরু করেছিল তখন তার মূল্য এটাই ছিল।

গত ১ জুলাই গ্রিজমানের রিলিজ ক্লজ ২০ কোটি ইউরো থেকে কমে ১২ কোটি ইউরো হয়।

আতলেতিকো এক বিবৃতিতে জানায়, গ্রিজমানের প্রতিনিধিত্ব করা আইনজীবী প্রফেশনাল ফুটবল লিগের প্রধান কার্যালয়ে উপস্থিত হয়ে একতরফাভাবে আতলেতিকোর সঙ্গে এই খেলোয়াড়ের চুক্তি শেষ করেছে। আর যে অঙ্কের অর্থ পরিশোধ করা হয়েছে তা পর্যাপ্ত নয়। কারণ বাইআউট ক্লজের অঙ্ক ২০ কোটি থেকে ১২ কোটি ইউরোয় কমার আগেই বার্সেলোনা ও গ্রিজমানের মধ্যে সমাঝোতা হয়েছিল।

আর এ কারণে তাদের সঙ্গে গ্রিজমানের চুক্তি গত মৌসুম শেষের আগেই (রিলিজ ক্লজ কমার আগেই) শেষ হয়ে গিয়েছিল বলে মনে করে আতলেতিকো।

এর আগে গ্রিজমানের সঙ্গে বার্সেলোনা বেআইনিভাবে যোগাযোগ করেছে অভিযোগ এনে ২০১৭ সালের ডিসেম্বরে ফিফায় রিপোর্ট করেছিল আতলেতিকো।

গত বছর বার্সেলোনার একটি প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন গ্রিজমান।

তবে এ মাসের শুরুতে গ্রিজমান ও বার্সেলোনার বিরুদ্ধে চুক্তিকে অসম্মানের অভিযোগ তোলে আতলেতিকো। দাবি করে, মার্চেই তাদের ফরোয়ার্ডের সঙ্গে যোগাযোগ করেছিল লা লিগা চ্যাম্পিয়নরা। এবারের প্রাক-মৌসুমে এই খেলোয়াড়কে দলে উপস্থিত থাকতেও বলেছিল তারা।

রিয়াল সোসিয়েদাদ থেকে ২০১৪ সালে আতলেতিকোয় যোগ দিয়ে ক্লাবটির হয়ে ২৫৬ ম্যাচ খেলে মোট ১৩৩ গোল করেছেন গ্রিজমান। এ সময় দলটির হয়ে ইউরোপা লিগ, স্প্যানিশ সুপার কাপ ও উয়েফা সুপার কাপ জিতেছেন তিনি। গত পাঁচ মৌসুমে প্রতিবারই দলের সর্বোচ্চ গোলদাতা ছিলেন গ্রিজমান।

চলতি গ্রীষ্মে এই নিয়ে বড় মাপের তৃতীয় খেলোয়াড় আতলেতিকো ছাড়লেন। এর আগে ফরাসি ডিফেন্ডার লুকা এরনঁদেজ যোগ দেন বায়ার্ন মিউনিখে। আর মাদ্রিদের দলটির দীর্ঘদিনের অধিনায়ক উরুগুয়ের ডিফেন্ডার দিয়েগো গদিন চুক্তি শেষে ইন্টার মিলানে যোগ দেন।

লা লিগায় গত মৌসুমে চ্যাম্পিয়ন বার্সেলোনার চেয়ে ৯ পয়েন্ট পিছিয়ে থেকে দ্বিতীয় হয় আতলেতিকো মাদ্রিদ।