ব্রাজিলের বিপক্ষে সেমিতে ভিএআরের ব্যবহার নিয়ে উত্তর খুঁজছে আর্জেন্টিনা

ব্রাজিলের বিপক্ষে কোমা আমেরিকার সেমি-ফাইনালে প্রয়োজনের সময় ভিএআর প্রযুক্তি ব্যবহার না করায় অভিযোগ এনেছিল আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন। এবার এ প্রযুক্তি সরবরাহকারী প্রতিষ্ঠানের কাছে তারা জানতে চেয়েছে, স্টেডিয়ামে ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো ও তার নিরাপত্তা দলের উপস্থিতির কারণে ভিএআর ব্যবহারে কোনো সমস্যা হয়েছিল কিনা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2019, 11:51 AM
Updated : 6 July 2019, 11:51 AM

বাংলাদেশ সময় গত বুধবার সকালে কোপা আমেরিকার প্রথম সেমি-ফাইনালে ব্রাজিলের কাছে ২-০ গোলে হারে আর্জেন্টিনা। বেলো হরিজন্তের মিনেইরো স্টেডিয়ামে সেদিন উপস্থিত ছিলেন ব্রাজিল প্রেসিডেন্ট। ওই ম্যাচে আর্জেন্টিনার দুটি পেনাল্টির আবেদনে সাড়া দেননি রেফারি। রিপ্লেতে দেখা যায় পেনাল্টি পেতে পারত আর্জেন্টিনা।

আর্জেন্টিনাকে সবচেয়ে বেশি ক্ষুব্ধ করেছে একুয়েডরের রেফারি রদ্দি সামব্রানোর মেসিদের দাবি ভিএআর (ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি) প্রযুক্তিতে যাচাই না করতে চাওয়ায়।

বুধবার ব্রাজিলের ওয়েবসাইট গ্লোবোএস্পোর্তে ডটকম তাদের প্রতিবেদনে জানায়, সেমি-ফাইনাল ম্যাচের আগে ভিএআর সিস্টেমে একটা সমস্যা হয়েছিল। প্রতিবেদনে তারা দাবি করে, বোলসোনারোর নিরাপত্তা দলের ব্যবহার করা রেডিও সিগন্যালের জন্য রেফারিদের সঙ্গে ভিএআর টিমের যোগাযোগের প্রক্রিয়ায় প্রভাব পড়েছিল।

আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) তাদের ওয়েবসাইটে জানায়, “আমরা খুবই উদ্বিগ্ন যে, ব্রাজিলের গণমাধ্যম এবং নিউজ ওয়েবসাইটগুলো ভিডিও অপারেটিং রুমের সঙ্গে মাঠের অফিসিয়ালদের যোগাযোগের পদ্ধতিতে সম্ভাব্য সমস্যা এবং প্রতিবন্ধকতা নিয়ে কথা বলছে।”

“উপরোক্ত প্রতিবেদন অনুযায়ী (ব্রাজিল গণমাধ্যমে আসা প্রতিবেদন) প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর নিরাপত্তা দলের কারণে এই প্রতিবন্ধকতা দেখা দিয়েছে।”

এর আগে দক্ষিণ আমেরিকার ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবলের কাছে রেফারির ‘ভয়ঙ্কর এবং স্পষ্ট ভুল’ নিয়ে অভিযোগ করেছিল তারা।

দুটি ঘটনা আর্জেন্টিনার মানুষকে সবচেয়ে বেশি ক্ষুব্ধ করেছিল। প্রথমটা হচ্ছে, টেলিভিশন রিপ্লেতে দেখাচ্ছিল ব্রাজিল অধিনায়ক দানি আলভেসের ট্যাকলে আর্জেন্টিনার ফরোয়ার্ড সের্হিও আগুয়েরোকে ডি-বক্সে পড়ে যান, যেখান থেকে পাল্টা আক্রমণে ব্রাজিলের দ্বিতীয় গোলের সূচনা হয়।

দ্বিতীয় ঘটনা ঘটেছিল পরের দিকে। দেখা গেছে, ডি-বক্সের মধ্যে ব্রাজিলের মিডফিল্ডার আর্থার কাঁধ দিয়ে আর্জেন্টিনার ডিফেন্ডার নিকোলাস ওতামেন্দির গলায় আঘাত করেন।

দুটি ঘটনার কোনোটাই দেখেননি সামব্রানো; ঘটনা ঘটেছিল কিনা সেটাও ভিএআর টিমকে দেখতে বলেননি একুয়েডরের এই রেফারি।

এর আগে এএফএ সভাপতি ক্লাওদিও তাপিয়া ব্রাজিল প্রেসিডেন্টের আচরণকে ‘রাজনৈতিক শক্তি প্রদর্শন’ বলে অভিযোগ করে বলেন, তার আচরণ কনমেবল এবং ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার রীতিবিরোধী।

বিরতির সময়ে মাঠের পাশে গিয়ে সমর্থকদের উদ্দেশে হাত নাড়েন ব্রাজিল প্রেসিডেন্ট। একটা পর্যায়ে বিজ্ঞাপনী হোর্ডিংয়ের ওপর উঠে জাতীয় পতাকাও ওড়াতে দেখা গিয়েছিল তাকে।

কোপা আমেরিকা ২০১৯ এর আয়োজক কমিটির প্রধান শুক্রবার দাবি করেন, সেমি-ফাইনালে ব্রাজিল প্রেসিডেন্টের উপস্থিতি ছিল ‘স্বাভাবিক ব্যাপার’ এবং ফাইনালেও প্রেসিডেন্ট উপস্থিত থাকতে পারেন।

ম্যাচের পর আর্জেন্টিনার তারকা ফরোয়ার্ড লিওনেল মেসি রেফারিং নিয়ে অভিযোগ করেন। ‘স্বাগতিক ব্রাজিল কনমেবলের অনেক কিছু নিয়ন্ত্রণ করেছে’ বলেও অভিযোগ করেন আর্জেন্টিনা অধিনায়ক।

আর্জেন্টিনার সবশেষ অনুরোধের লক্ষ্য ‘ব্রাজিল-আর্জেন্টিনা সেমি-ফাইনালে আসলে কি ঘটেছিল তার বিস্তারিত প্রতিবেদন পাওয়া”।

বাংলাদেশ শনিবার রাত ১টায় কোপা আমেরিকার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে চিলির মুখোমুখি হবে আর্জেন্টিনা। পরের দিন রাত ২টায় শিরোপা লড়াইয়ে রিও দে জেনিরোর মারাকানা স্টেডিয়ামে পেরুর বিপক্ষে খেলবে ব্রাজিল।