মেসিকে আটকে রাখতে সফল ব্রাজিল: তিতে

লিওনেল মেসিকে পুরোপুরি নিষ্ক্রিয় করা সম্ভব নয়-ম্যাচের আগে মন্তব্য করেছিলেন তিতে। তবে মাঠের লড়াইয়ে পাঁচবারের বর্ষসেরা ফুটবলারকে ব্রাজিল অনেকটাই আটকে রাখতে পেরেছে বলে মনে করেন দলটির কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2019, 02:45 PM
Updated : 3 July 2019, 02:45 PM

কোপা আমেরিকার ফাইনালে ওঠার লড়াইয়ে আর্জেন্টিনার তারকা ফরোয়ার্ড লিওনেল মেসিকে ব্রাজিল যেভাবে আটকে রেখে জয় তুলে নিয়েছে তাতে ভীষণ খুশি দলটির কোচ তিতে।

বেলো হরিজন্তেতে বাংলাদেশ সময় বুধবার সকালে কোপা আমেরিকার সেমি-ফাইনালে আর্জেন্টিনাকে ২-০ গোলে হারায় স্বাগতিক ব্রাজিল। গাব্রিয়েল জেসুসের গোলে স্বাগতিকরা এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে রবের্তো ফিরমিনো ব্যবধান দ্বিগুণ করেন।

দ্বিতীয়ার্ধে স্বরূপে ফেরার আভাস দিয়েছিলেন আর্জেন্টাইন ফরোয়ার্ড, কিন্তু পারেননি ম্যাচের ভাগ্য গড়ে দিতে। তার একটি শট ফিরে পোস্টে লেগে।

শিরোপা জয় থেকে একধাপ দূরে দাঁড়িয়ে ব্রাজিল কোচ ম্যাচ শেষেও মেসির প্রশংসা করেন। তিতের মতে, মাঠে তার মতো একজন খেলোয়াড়কে পুরোপুরি আটকে রাখা সম্ভব নয়। তবে নিষ্ক্রিয় করতে পারাটা দারুণ ব্যাপার।

“লক্ষ্য পূরণ করতে আমাদের সামনে আরেকটি ধাপ আছে। এ প্রতিযোগিতায় খেলার মান খুবই উঁচু। কোনো সহজ প্রতিপক্ষ নেই। যেটা চান, সেটা পেতে হলে আপনাকে পরিশ্রম ও লড়াই করতে হবে। আমরা সেটার জন্য কাজ করেছিলাম।”

“মেসি ভিন গ্রহের। মেসি অসাধারণ। সে এমন প্রশংসা এবং শ্রদ্ধা পাওয়ার যোগ্য।“

“দলের কাঠামো নিয়ে আমাদের কিছু পরীক্ষা-নিরীক্ষা করতে হতো। তাই মাঝমাঠ আটকে দিয়ে মেসির সক্ষমতা কমাতে এবং নিজেদের খেলার গতি বাড়াতে আমরা ফিরমিনোকে একটু নিচে নামিয়েছিলাম।”

ম্যাচ শেষে নিজের দলের ফরোয়ার্ডদের প্রশংসা করেছেন কাসেমিরো।

“আর্জেন্টিনা দলে যেসব খেলোয়াড় আছে, এ কারণে আমরা জানতাম লড়াইটা কঠিন হবে।…তবে ফরোয়ার্ডদেরকে আমাদের অভিনন্দন জানাতে হবে যারা দারুণ কাজ করেছে। যখন তারা সুযোগ পেয়েছে, গোল করেছে।”