‘যোগ্য দল হিসেবে জয়ী ব্রাজিল’

ব্রাজিল যোগ্য দল হিসেবেই প্যারাগুয়েকে হারিয়ে কোপা আমেরিকার সেমি-ফাইনালে উঠেছে বলে দাবি করেছেন গোলরক্ষক আলিসন। সমর্থকদের ধন্যবাদ জানিয়ে মিডফিল্ডার আর্থার জানিয়েছেন দলের ছিল হাল না ছাড়ার মানসিকতা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2019, 07:06 AM
Updated : 28 June 2019, 07:06 AM

পোর্তো আলেগ্রেতে বাংলাদেশ সময় শুক্রবার সকালে নির্ধারিত সময়ের খেলা গোলশূন্য থাকার পর টাইব্রেকারে প্যারাগুয়েকে ৪-৩ গোলে হারায় ব্রাজিল।

এ জয়ে ২০১১ ও ২০১৫ সালের আসরে কোয়ার্টার-ফাইনালে প্যারাগুয়ের কাছে টাইব্রেকারে হারের প্রতিশোধও নিল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

গোলশূন্য ম্যাচে একাধিক সুযোগ পেয়েছিল ব্রাজিল। ৮৮তম মিনিটে আলেক্স সান্দ্রোর শট দারুণভাবে ফেরান গোলরক্ষক। একটু পর উইলিয়ানের শট ফিরিয়ে দেয় পোস্ট। যোগ করা সময়ে এভেরতন, ফিলিপে কৌতিনিয়োও পারেননি দলকে কাঙিক্ষত গোল এনে দিতে।

নষ্ট হওয়া সুযোগগুলো নিয়ে হতাশ মিডফিল্ডার আর্থার ম্যাচ শেষে জানালেন কখনও হাল না ছাড়ার কথা।

“আমরা অনেক অনেক সুযোগ তৈরি করেছিলাম। বল পোস্টে লাগল, গোলরক্ষক আলৌকিক সেভ করল। কিন্তু সমর্থকরা আমাদের সাহায্য করেছিল এবং আমরা কখনও হাল ছাড়িনি।”

গোলরক্ষক আলিসনের মনে হচ্ছে যোগ্য দল হিসেবে জেতা ব্রাজিল লক্ষ্য পূরণের পথে এগিয়ে যাচ্ছে ধাপে ধাপে।

“আজ এই দলই জয়ের যোগ্য।”

“নির্ধারিত সময়ের খেলা ড্র ছিল কিন্তু ড্রটা এমন একটা দলের বিপক্ষে, যারা প্রতিআক্রমণ করা ছাড়া খেলতে চাচ্ছিল না। আমরা একধাপ এগিয়েছি; কোপা আমেরিকা শিরোপা জয়ের লক্ষ্য পূরণে আর দুই ধাপ যেতে হবে।”

টাইব্রেকারে রবের্তো ফিরমিনোর শট পোস্টের বাইরে দিয়ে বেরিয়ে গেলে শঙ্কার মধ্যে পড়েছিল ব্রাজিল। তবে শেষ শটে লক্ষ্যভেদ করে দলকে শেষ চারে তুলে দেন গাব্রিয়েল জেসুস।

পেরুর বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে পেনাল্টি থেকে লক্ষ্যভেদ করতে ব্যর্থ হওয়া ম্যানচেস্টার সিটির এই ফরোয়ার্ড ম্যাচ শেষে জানালেন কৌশল নিয়ে কাজ করার কথা।

“শেষ ম্যাচে আমি গোলরক্ষকের দিকে তাকাইনি। তার বরাবর জোরে মেরেছিলাম এবং গোলরক্ষক ভালো একটা সেভ করেছিল। আজ সহজাত উপায়ে শট নিয়েছিলাম। শান্তভাবে গোলরক্ষকের দিকে তাকালাম এবং দেখতে পেলাম সে একটু বাঁ দিকে মুভ করছে এবং আমি অন্য দিকে শট নিলাম।”