কাতারকে হারিয়ে শেষ আটে আর্জেন্টিনা

বাঁচা-মরার লড়াইয়ে প্রতিপক্ষের ভুলে ম্যাচের শুরুতেই আর্জেন্টিনাকে এগিয়ে দিলেন লাউতারো মার্তিনেস। শেষ দিকে ব্যবধান দ্বিগুণ করলেন সের্হিও আগুয়েরো। কাতারকে হারিয়ে গ্রুপ রানার্সআপ হিসেবে কোপা আমেরিকার কোয়ার্টার-ফাইনালে উঠেছে প্রতিযোগিতার দ্বিতীয় সর্বোচ্চ চ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2019, 08:54 PM
Updated : 23 June 2019, 09:44 PM

পোর্তো আলেগ্রেতে রোববার স্থানীয় সময় বিকালে ‘বি’ গ্রুপের শেষ রাউন্ডে ২-০ গোলে জিতেছে আর্জেন্টিনা। কলম্বিয়ার কাছে ২-০ গোলে হেরে টুর্নামেন্ট শুরু করা ১৪ বারের চ্যাম্পিয়নরা দ্বিতীয় রাউন্ডে প্যারাগুয়ের সঙ্গে ১-১ ড্র করেছিল।

প্রথম দুই ম্যাচে হতশ্রী ফুটবল খেলা আর্জেন্টিনার এ দিনের পারফরম্যান্স ছিল তুলনামূলক ভালো। অনেক সুযোগ তৈরি করে দলটি। ফরোয়ার্ডদের ব্যর্থতায় অবশ্য এর অধিকাংশই বিফলে যায়।

ম্যাচের তৃতীয় মিনিটে দারুণ দুটি সুযোগ পায় আর্জেন্টিনা। কিন্তু ২০ গজ দূর থেকে লিওনেল মেসি উড়িয়ে মারার খানিক পর ডি-বক্সে ফাঁকায় বল পেয়ে লক্ষ্যভ্রষ্ট শট নেন মার্তিনেস।

পরের মিনিটেই প্রতিপক্ষের হাস্যকর ভুলের সুযোগ কাজে লাগিয়ে এগিয়ে যায় আর্জেন্টিনা। নিজেদের ডি-বক্সে থেকে বল ক্লিয়ার করতে গিয়ে কাতারের এক ডিফেন্ডার বল তুলে দেন মার্তিনেসের পায়ে। নিচু শটে জাল খুঁজে নিতে কোনো ভুল করেননি ইন্টার মিলানের এই ফরোয়ার্ড।

২২তম মিনিটে মেসির বাড়ানো বল ডি-বক্সে পেয়ে লক্ষ্যভ্রষ্ট শটে সমর্থকদের হতাশ করেন ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড সের্হিও আগুয়েরো। ৩৯তম মিনিটে মুহূর্তের ব্যবধানে আরও দুবার সুযোগ নষ্ট করে আর্জেন্টিনার হতাশা বাড়ান মার্তিনেস। গোলরক্ষক বরাবর হেড করার কয়েক সেকেন্ড পর ছোট ডি-বক্সের মুখে বলে পা লাগাতে ব্যর্থ হন তিনি।

প্রথমার্ধের শেষ দিকে প্রতিপক্ষের রক্ষণে কয়েকবার ভীতি ছড়ানো কাতার বিরতির ঠিক আগে সমতায় ফিরতে পারত। তবে ডিফেন্ডার বাসামের ফ্রি-কিক পোস্টে লাগলে বেঁচে যায় আর্জেন্টিনা।

৬০তম মিনিটে আবারও সুযোগ নষ্টের হতাশা যোগ হয় আর্জেন্টিনা শিবিরে। মেসির পাস ডি-বক্সে ফাঁকায় পেয়ে আগুয়েরোর নেওয়া শট একজনের পায়ে লেগে বাইরে চলে যায়। ৭২তম মিনিটে অধিনায়ক মেসি নিজেই পেনাল্টি স্পটের কাছে ফাঁকায় বল পেয়ে উড়িয়ে মারেন।

৮২তম মিনিটে আর ব্যর্থ হননি আগুয়েরো। দিবালার পাস ধরে ডি-বক্সে ঢুকে কোনাকুনি শটে দূরের পোস্ট দিয়ে ব্যবধান দ্বিগুণ করেন রাশিয়া বিশ্বকাপের পর এই টুর্নামেন্ট দিয়েই জাতীয় দলে ফেরা এই স্ট্রাইকার।

তিন ম্যাচে এক জয় ও এক ড্রয়ে ৪ পয়েন্ট পাওয়া আর্জেন্টিনা সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে রিও দে জেনেইরোতে বাংলাদেশ সময় আগামী শুক্রবার রাত ১টায় গ্রুপ ‘এ’ রানার্সআপ ভেনেজুয়েলার মুখোমুখি হবে।

সালভাদরে ‘বি’ গ্রুপের আরেক ম্যাচে প্যারাগুয়েকে ১-০ গোলে হারিয়েছে আগেই গ্রুপ সেরা হওয়া নিশ্চিত করা কলম্বিয়া।

তিনটি ম্যাচই জিতে ৯ পয়েন্ট কলম্বিয়ার। ২ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে প্যারাগুয়ে। আমন্ত্রিত দল এশিয়ান চ্যাম্পিয়ন কাতারের পয়েন্ট ১।