কাতার বিশ্বকাপ নিয়ে প্লাতিনিকে জিজ্ঞাসাবাদ

কাতারকে ২০২২ সালের বিশ্বকাপের আয়োজকের দায়িত্ব দেওয়ার প্রক্রিয়া নিয়ে ফ্রান্সের দুর্নীতি বিরোধী তদন্তকারীরা উয়েফার সাবেক সভাপতি মিশেল প্লাতিনিকে জিজ্ঞাসাবাদ করেছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2019, 11:28 AM
Updated : 18 June 2019, 12:00 PM

দীর্ঘ দিন ইউরোপিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনের (উয়েফা) সভাপতি হিসেবে দায়িত্ব পালন করা প্লাতিনিকে ফিফা থেকে অনৈতিকভাবে অর্থ নেওয়ার জন্য ২০১৫ সালে নিষিদ্ধ করা হয়। ফরাসি সাবেক এই ফুটবলার অবশ্য প্রথম থেকেই সব ধরনের অনিয়মের অভিযোগ অস্বীকার করে আসছেন।

২০১০ সালের ডিসেম্বরে ফিফার ২২ সদস্যের নির্বাহী কমিটির ভোটে দক্ষিণ কোরিয়া, জাপান, অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রকে হারিয়ে ২০২২ বিশ্বকাপের আয়োজক হওয়ার সুযোগ পায় কাতার।

বিবিসি জানায়, পশ্চিম প্যারিসের এক শহরতলীতে তিনবারের ব্যালন ডি’অর জয়ী প্লাতিনিকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

২০১৮ ও ২০২২ বিশ্বকাপ সংশ্লিষ্ট দুর্নীতির অভিযোগ নিয়ে গত দুই বছর ধরে তদন্ত করছে কর্মকর্তারা। সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ২০১৭ সালে ফিফার সাবেক সভাপতি জেপ ব্লাটারকেও জিজ্ঞাসাবাদ করা হয়েছিল।

২০১১ সালে ওই সময়ের ফিফা সভাপতি ব্লাটার তখনকার উয়েফা প্রধান প্লাতিনিকে ‘অনৈতিক উপায়ে’ ২০ লাখ সুইস ফ্রাঁ দেওয়ায় দুজনকেই আট বছরের জন্য ফুটবল সংক্রান্ত সব ধরনের কর্মকাণ্ড থেকে নিষিদ্ধ করা হয়। পরে প্লাতিনি আপিল করলে নিষেধাজ্ঞা কমে চার বছর হয়। আগামী অক্টোবরে তার শাস্তির মেয়াদ শেষ হবে।