বার্সার হয়ে বাজে মৌসুম কাটানোর কথা মানলেন কৌতিনিয়ো

বার্সেলোনার জার্সিতে গত মৌসুমে পারফরম্যান্স ভালো ছিল না বলে মেনে নিলেন ব্রাজিলের মিডফিল্ডার ফিলিপে কৌতিনিয়ো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2019, 08:15 AM
Updated : 11 June 2019, 08:15 AM

২০১৮ সালের জানুয়ারিতে ১৬ কোটি ইউরোয় ট্রান্সফার ফিতে লিভারপুল ছেড়ে বার্সেলোনায় যোগ দেওয়া কৌতিনিয়ো স্পেনে শুরুটা করেছিলেন দারুণ। কিন্তু ধীরে ধীরে ২৬ বছর বয়সী এই মিডফিল্ডারের পারফরম্যান্স যেতে থাকে পড়তির দিকে।

ব্রাজিল দলের সঙ্গে কোপা আমেরিকার আগে অনুশীলনের থাকা কৌতিনিয়ো সাংবাদিকদের বলেন, “বার্সেলোনার হয়ে আমি দারুণ একটা মৌসুম কাটাতে পারিনি। আমার নিজের কাছে যে প্রত্যাশা ছিল এবং সমর্থকরা আমার কাছে যেটা প্রত্যাশা করেছিল, তার চেয়ে পারফরম্যান্স ছিল নিচু মানের।”

“কিন্তু কঠোর পরিশ্রম করেই কেবল আপনি আত্মবিশ্বাস সঞ্চয় করতে পারেন, যেটা আমি করেছি এবং আমি এটা চালিয়ে যাব।”

চ্যাম্পিয়ন্স লিগ সেমি-ফাইনালের দ্বিতীয় লেগে লিভারপুলের মাঠে ৪-০ গোলে হেরে বার্সেলোনা ছিটকে যাওয়ার পর কৌতিনিয়োর ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন ওঠে জোরেশোরে।

তবে ব্রাজিল দলে আসার পর থেকে বদলে গেছেন কৌতিনিয়ো। কাতার ও হন্ডুরাসের বিপক্ষে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের জেতা ম্যাচে আলো ছড়ানো এই সতীর্থকে নিয়ে তাই দারুণ খুশি তার জাতীয় দল সতীর্থ চিয়াগো সিলভা।

“বার্সেলোনায় কৌতিনিয়ো কঠিন একটা বছর কাটিয়েছে। তার কাছে প্রত্যাশা ছিল এবং (পূরণ না হওয়ায়) তারা অনেক দুয়ো দিয়েছে। কিন্তু এখানে, ব্রাজিল দলে সে আমাদের কাছে উদাহরণ দেওয়ার মতো খেলোয়াড়-বিশেষ করে নেইমারকে যখন পাওয়া যাচ্ছে না।”

কাতারের বিপক্ষে প্রীতি ম্যাচে ডান পায়ের গোড়ালির গাঁটের লিগামেন্টে চোট পাওয়া নেইমারের কোপা আমেরিকায় খেলা হচ্ছে না।

হন্ডুরাসের বিপক্ষে ব্রাজিলের ৭-০ গোলে জেতা ম্যাচে এক গোল করেন কৌতিনিয়ো। গত দুই প্রীতি ম্যাচে এই মিডফিল্ডার সেরা খেলোয়াড় ছিল বলে মনে করেন পিএসজির ডিফেন্ডার সিলভা।

“আমরা যে দুটি প্রীতি ম্যাচ খেলেছি, মাঠে সে ছিল সেরা খেলোয়াড়। কেবল সতীর্থদের দিয়ে গোল করানো এবং নিজের গোলের কারণে নয়, তার ডিফেন্সিভ কাজের জন্য।”

আগামী শনিবার সাও পাওলোতে বলিভিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে কোপা আমেরিকা শুরু করবে ব্রাজিল। গ্রুপে স্বাগতিকদের বাকি দুই প্রতিপক্ষ ভেনেজুয়েলা ও পেরু।