‘রোনালদো ফুটবল জিনিয়াস’

দারুণ এক হ্যাটট্রিক করে পর্তুগালকে উয়েফা নেশন্স লিগের ফাইনালে তোলা ক্রিস্তিয়ানো রোনালদোর প্রশংসায় পঞ্চমুখ হলেন ফের্নান্দো সান্তোস। ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় বললেন তার শিষ্য একজন ফুটবল জিনিয়াস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2019, 06:56 AM
Updated : 6 June 2019, 09:48 AM

পোর্তোয় নিজেদের মাঠে বুধবার রাতে নেশন্স লিগের প্রথম সেমি-ফাইনালে ৩-১ গোলে জেতে পর্তুগাল। ২৫তম মিনিটে ২৫ গজ দূর থেকে অসাধারণ ফ্রি কিকে দলকে এগিয়ে নেওয়ার পর ৮৮ ও ৯০তম মিনিটে গোলে হ্যাটট্রিক পূরণ করেন রোনালদো।

এ ম্যাচে ব্যর্থতার একটি বৃত্ত থেকে বেরিয়ে এলেন রোনালদো। ২০১৮ বিশ্বকাপে মরক্কোর বিপক্ষে গোল করার পর পর্তুগালের হয়ে খেলা পরের চার ম্যাচে জালের নাগাল পাননি ইউভেন্তুসের এই ফরোয়ার্ড।

পর্তুগাল ও ক্লাবের হয়ে ৫৩তম হ্যাটট্রিক করা রোনালদো ম্যাচে পার্থক্য গড়ে দিয়েছে বলেন মনে করেন সান্তোস।

“রোনালদোর খেলার বর্ণনায় ব্যবহারের ক্ষেত্রে আমি অনেক বিশেষণ ব্যবহার করেছি। ২০০৩ সালে আমি তার কোচ ছিলাম এবং তখনই বুঝতে পেয়েছিলাম সে কোথায় যাবে। … সে একজন ফুটবল জিনিয়াস।”

“যখন কেউ তিন গোল করে, সে পার্থক্য গড়ে দেওয়া খেলোয়াড়।”

সুইজারল্যান্ডের ডি-বক্সে ফাউলের ঘটনায় প্রথমে পর্তুগালের পক্ষে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি। কিন্তু পরে ভিডিও ভিএআর প্রযুক্তি ব্যবহার করে দেখা যায় কয়েক মুহূর্ত আগে পর্তুগালের ডি-বক্সে ফাউলের শিকার হয়েছিলেন স্টিভেন সুবা। তখন সুইসদের পক্ষে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। ৫৭তম মিনিটের ওই পেনাল্টি নিয়ে কৌশলী উত্তর দিয়েছেন সান্তোস।

“আমি ভিএআরের একজন সমর্থক। আমি মনে করি, এটা খুব সহায়ক হতে পারে।”

বৃহস্পতিবার অপর সেমি-ফাইনালে মুখোমুখি হবে ইংল্যান্ড-নেদারল্যান্ডস। এ ম্যাচের জয়ী দলের সঙ্গে আগামী রোববার ফাইনালে মুখোমুখি হবে পর্তুগাল।