‘আলিসন বিশ্বের অন্যতম সেরা গোলরক্ষক’

দীর্ঘদিন ধরেই আলিসন বেকারকে খুব কাছ থেকে দেখছেন তিনি। সেই দেখার অভিজ্ঞতার সঙ্গে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের পারফরম্যান্স মিলিয়ে লিভারপুলের গোলরক্ষক কোচ জন আখটারবার্গ জানালেন তার দৃষ্টিতে, এই ব্রাজিলিয়ান বিশ্বের অন্যতম সেরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2019, 06:51 PM
Updated : 2 June 2019, 06:51 PM

আতলেতিকো মাদ্রিদের মাঠে শনিবার রাতে টটেনহ্যাম হটস্পারকে ২-০ গোলে হারিয়ে ১৪ বছর পর ইউরোপ সেরা মুকুট জয়ের উৎসব করে লিভারপুল। দলের জয়ে একটি করে গোল করেন মোহামেদ সালাহ ও দিভোক ওরিগি।

লিভারপুলের জয়ে দারুণ ভূমিকা ছিল আলিসনেরও। প্রথমার্ধে তেমন কোনো পরীক্ষার মুখোমুখি না হলেও দ্বিতীয়ার্ধে মোটামুটি আক্রমণাত্মক খেলা টটেনহ্যামকে আটকে রাখেন ব্রাজিলিয়ান এই গোলরক্ষক।

৭৯তম মিনিটে সন হিউং মিনের দূরপাল্লার বুলেট গতির শট ঝাঁপিয়ে ঠেকান আলিসন। এর তিন মিনিট পর ডি-বক্সের বাঁ দিক থেকে ক্রিস্তিয়ান এরিকসেনের শটও আটকে লিভারপুলকে জয়ের পথে রাখেন তিনি। ২৬ বছর বয়সী এই গোলরক্ষকের প্রশংসায় পঞ্চমুখ হন আখটারবার্গ।

“কঠিন পরিস্থিতিতে সে যেভাবে শান্ত ছিল, যে সেভগুলো সে করেছে এবং চাপের মুহূর্ত সামলেছে, সেটা অবিশ্বাস্য।”

“সিদ্ধান্ত নেওয়াটা আপনি শেখাতে পারবেন না, চেষ্টা করতে পারেন শেখানোর। ইংল্যান্ডে আসার প্রথম বছর থেকে সে যা করেছে, সেটা অবিশ্বাস্য।”

২১ ম্যাচে গোল না খেয়ে প্রিমিয়ার লিগে গোল্ডেন গ্লাভস জেতা আলিসনের সামর্থ্য ‘সহজাত’ বলেও মনে করেন আখটারবার্গ।

“কঠিন চাপের মুহূর্তে শান্ত থাকাটাও শেখানোর বিষয় নয়। এটা সহজাত বিষয়। অনুশীলনে আপনি শেখাতে পারেন যেটা ঘটতে যাচ্ছে সেটা এবং পরিস্থিতিটা শেখাতে পারবেন কিন্তু সিদ্ধান্ত নেওয়া, কখন দেয়াল হয়ে দাঁড়িয়ে থাকতে হবে, কখন শান্ত থাকতে হবে, কখন খেলাটা খেলতে হবে, সেটা সে দেখিয়েছে।”