ক্লপের মুক্তির স্বাদ

টানা ছয় ফাইনালে পেয়েছেন তিক্ত স্বাদ। এবার টটেনহ্যাম হটস্পারকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ের পর লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ জানালেন, অনুভব করছেন মুক্তির স্বাদ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2019, 10:52 AM
Updated : 2 June 2019, 10:54 AM

আতলেতিকো মাদ্রিদের মাঠ ওয়ান্দা মেত্রোপলিতানোতে শনিবার শিরোপা লড়াইয়ে টটেনহ্যামকে ২-০ গোলে হারায় লিভারপুল।

এ জয়ে ছুটল অনেক গেরো। ২০০৪-০৫ মৌসুমে পঞ্চম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ের ১৪ বছর পর ষষ্ঠ শিরোপার স্বাদ পেলো লিভারপুল। বিভিন্ন টুর্নামেন্টে নিজের আগের ছয়টি ফাইনালে হারের পর ট্রফি উঁচিয়ে ধরলেন ক্লপও। ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় জার্মানির এই কোচ জানালেন, শিরোপা জেতাটাই এখন তার কাছে গুরুত্বপূর্ণ।

“আমরা এটা জিতেছি এবং আমি শুধু উপভোগ করতে চাই। বাকি সব গুরুত্বহীন।”

“এটা মাঠে থাকা দর্শক এবং সারা বিশ্বের মানুষের জন্য। তারা আমাদের সঙ্গে আছে এবং এখন পাগলের মতো উদযাপন করছে। এবং আগামীকাল (রোববার) আমরা লিভারপুলে একসঙ্গে উদযাপন করব।”

“সত্যি বলতে আমি চাপমুক্তি অনুভব করছি। ছয়বার আমরা ছুটিতে গিয়েছি রূপার পদক নিয়ে, যেটা আসলে খুব ভালো অনুভূতি নয়।”

শেষ বাঁশি বাজার পর লিভারপুলের অনেকের চোখ দিয়ে ঝরতে থাকে আনন্দাশ্রু। ক্লপ জানালেন পুরো আবহটা তাদের সবার জন্য ছিল আবেগময়।

“খেলোয়াড়রা এবং আমাদেরও অনেকে মাঠে কেঁদেছে। কেননা, এটা খুবই আবেগী ব্যাপার ছিল; অনেক বড় বিষয় ছিল।”

মৌসুমজুড়ে দারুণ খেলা টটেনহ্যামের প্রশংসা করতেও ভোলেননি ক্লপ। প্রতিপক্ষ কোচ মাওরিসিও পচেত্তিনোর মানসিক অবস্থাও বুঝছেন তিনি।

“এটা আমাদের জন্য অনেক কিছু কিন্তু সবার আগে আমার সম্ভবত বলা উচিত-টটেনহ্যাম কেমন অনুভব করছে, সেটা আমি বিশ্বের যে কারো চেয়ে বেশি জানি।”

“তারা দারুণ একটা মৌসুম পার করল। আমাদের মতো তারাও এটা জেতার যোগ্য ছিল। কিন্তু আমরা আজ রাতে সঠিক সময়ে গোল করেছি। ম্যাচ শেষে আমি পচকে (পচেত্তিনো) অকপটে বলেছি, এই বছর টটেনহ্যাম যা করল, তাতে তার আসলেই গর্বিত হওয়া উচিত।”