মেসির জোড়া গোলেও শেষটা ভালো হলো না বার্সার

তিন ম্যাচ বাকি থাকতে লা লিগা শিরোপা নিশ্চিত করা বার্সেলোনার শেষটা সুখকর হলো না। এইবারের মাঠে পিছিয়ে পড়ার পর লিওনেল মেসির জোড়া গোলে এগিয়ে গিয়েছিল এরনেস্তো ভালভেরদের দল। কিন্তু শেষ পর্যন্ত জেতা হয়নি কাতালান ক্লাবটির।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2019, 04:09 PM
Updated : 19 May 2019, 04:34 PM

প্রতিপক্ষের মাঠে রোববার স্থানীয় সময় বিকালে ২-২ গোলে ড্র করেছে বার্সেলোনা। জানুয়ারিতে ঘরের মাঠে এইবারকে ৩-০ ব্যবধানে হারিয়েছিল শিরোপাধারীরা।

ম্যাচের ২০তম মিনিটে নিজেদের ভুলে গোল খেয়ে বসে বার্সেলোনা। বাঁ দিক থেকে উড়ে আসা বল ঠেকাতে গিয়ে ডি-বক্সে পড়ে যান জেরার্দ পিকে। সেই সুযোগে এইবারের ফরোয়ার্ড সের্হি এনরিচ ছোট করে বাড়ান বাঁ দিকে। কোনাকুনি শট নেন মার্ক কুকুরেইয়া। বল গোলরক্ষক ইয়াসপের সিলেসেনের আয়ত্ত্বের মধ্যেই ছিল; কিন্তু তার হাতের নিচের দিকে লেগে বল জালে জড়ায়।

পাল্টা জবাব দিতে দেরি করেনি চ্যাম্পিয়নরা। খানিক পর দুই মিনিটের মধ্যে দুবার জালে বল পাঠিয়ে দলকে এগিয়ে দেন মেসি।

৩১তম মিনিটে গোছানো এক আক্রমণে আর্তুরো ভিদালের দারুণ পাস ধরে দুরূহ কোণ থেকে সমতা ফেরান মেসি। পরের মিনিটে নিজেদের অর্ধ থেকে ইভান রাকিতিচের বাড়ানো বল ধরে অনেকটা এগিয়ে ডি-বক্সে ঢুকে গোলরক্ষককে পরাস্ত করেন আর্জেন্টাইন তারকা। চলতি লিগে সর্বোচ্চ গোলদাতার এটি ৩৬তম গোল।

সিলেসেনের আরেকটি ভুলে বিরতির ঠিক আগে আবারও গোল হজম করে বার্সেলোনা। আক্রমণ ঠেকাতে ডি-বক্সের বাইরে বেরিয়ে এসে হেড করেন ডাচ গোলরক্ষক। আলগা বল পেয়ে জোরালো হাফ-ভলি করেন আর্জেন্টাইন মিডফিল্ডার পাবলো দে ব্লাসিস। নিজের জায়গায় ফিরে তা ঠেকানোর সময় পাননি সিলেসেন।

৬১তম মিনিটে দলকে আবারও এগিয়ে নেওয়ার দারুণ সুযোগ পেয়েছিলেন পিকে। কিন্তু মালকমের গোলমুখে বাড়ানো বলের নাগাল পাননি স্প্যানিশ ডিফেন্ডার। ৮১তম মিনিটে ছোট ডি-বক্সের বাইরে ফাঁকায় বল পেয়ে কুকুরেইয়া অবিশ্বাস্যভাবে উড়িয়ে মারলে অমিমাংসিতভাবে শেষ হয় আসরের শেষ ম্যাচটি।

চলতি আসরে বার্সেলোনার এটি নবম ড্র; হেরেছে তিনটি ম্যাচে। ৮৭ পয়েন্ট নিয়ে এবারের লিগ শেষ করল টানা দ্বিতীয়বার ও মোট ২৬তম শিরোপা জেতা বার্সেলোনা।

ঘরোয়া ডাবল জয়ের লক্ষ্যে আগামী শনিবার কোপা দেল রের ফাইনালে ভালেন্সিয়ার মুখোমুখি হবে বার্সেলোনা।

৪৭ পয়েন্ট নিয়ে দ্বাদশ স্থানে থেকে শেষ করল এইবার।

শনিবার লেভান্তের মাঠে ২-২ গোলে ড্র করা আতলেতিকো মাদ্রিদ ৭৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে মৌসুম শেষ করেছে।

রোববার প্রথম ম্যাচে রিয়াল বেতিসের কাছে ২-০ গোলে হারা রিয়াল মাদ্রিদ ৬৮ পয়েন্ট নিয়ে হয়েছে তৃতীয়। চতুর্থ স্থানে থেকে লিগ শেষ করা ভালেন্সিয়ার পয়েন্ট ৬১।

পঞ্চম হওয়া গেতাফে ও ষষ্ঠ হওয়া সেভিয়া জায়গা করে নিয়েছে আগামী মৌসুমে ইউরোপা লিগের গ্রুপ পর্বে। আর সপ্তম হওয়া এস্পানিওল খেলবে প্রতিযোগিতাটির দ্বিতীয় কোয়ালিফাইং রাউন্ডে।

লা লিগা থেকে অবনমন হয়েছে জিরোনা, ওয়েস্কা ও রায়ো ভাইয়েকানোর।